Advertisement
২০ এপ্রিল ২০২৪
Curd

Weight Loss: পুজোর আগে মেদ ঝরাতে রোজ টক দই খাচ্ছেন? হিতে বিপরীত হবে না তো

টক দই স্বাস্থ্যকর। এ নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু ওজন কমাতে আদৌ কতটা কার্যকর?

পুজোর আগে পর্যন্ত রোজ যদি টক দই খেতে পারেন, তা হলে ঝরতে পারে শরীরের বাড়তি মেদ। 

পুজোর আগে পর্যন্ত রোজ যদি টক দই খেতে পারেন, তা হলে ঝরতে পারে শরীরের বাড়তি মেদ।  ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ১৭:৩০
Share: Save:

সামনেই পুজো। হাতে আর মেরে-কেটে এক মাস। অনেকেই এখন থেকে প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছেন। নতুন পোশাক, প্রসাধনী কেনা তো আছেই, সেই সঙ্গে রয়েছে রোগা হওয়ার চেষ্টাও। ওজন কমাতে নিয়ম মাফিক ডায়েট, শরীরচর্চা করছেন। অফিসের লিফটে ওঠার বদলে সিঁড়ি দিয়ে উঠছেন। এগুলি অবশ্য দীর্ঘমেয়াদী প্রক্রিয়া। দু’দিন নিয়ম মেনে চললে রোগা হওয়া সম্ভব নয়। তবে সহজে রোগা হওয়ার একটি উপায় আছে। পুজোর আগে পর্যন্ত রোজ যদি টক দই খেতে পারেন, তা হলে ঝরতে পারে শরীরের বাড়তি মেদ।

টক দইয়ে রয়েছে প্রো-বায়োটিক উপাদান। আছে কিছু উপকারী ব্যাক্টেরিয়া। যেগুলি শরীরের ক্ষতিকর ব্যাক্টেরিয়াকে মেরে ফেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এ ছাড়াও ভিটামিন এ, বি৬, বি ফ্যাট, ক্যালশিয়াম, ফসফরাস-সহ নানা পুষ্টিকর উপাদানে ভরপুর টক দই। অনেকেই হয়তো জানেন না, টক দই শরীরে ক্ষতিকর বর্জ্য জমতে দেয় না। ফলে যাঁরা রোগা হতে চাইছেন, রোজের খাবার পাতে তাঁরা অবশ্যই টক দই রাখুন।

টক দই বিপাকক্রিয়ায় দারুণ কাজ করে। ঠিকঠাক হজম হলে ওজন কমানোও সহজ হয়ে যায় অনেকটা। তবে শুধু কি ওজন কমানো? তা কেন, টক দইয়ের গুণ বহুমুখী। টক দইয়ে আছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, যা হাড় ও পেশি মজবুত করে তোলে। পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম সমৃদ্ধ টক দই রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Curd
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE