Advertisement
১৯ এপ্রিল ২০২৪
cancer

Myths about Cancer: মাইক্রোওয়েভের ব্যবহারে কি ক্যানসারের ঝুঁকি বাড়ে? ক্যানসার নিয়ে কিছু ভ্রান্ত ধারণা

ক্যানসার রোগ সম্পর্কে অনেকেরই নানা ভুল ধারণা আছে। এই সব ধারণা কিন্তু ক্যানসারের রোগীদের মানসিক চাপ বাড়ায়। ধারণায় বদল আনা জরুরি!

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ কর্কট রোগ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ কর্কট রোগ। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২২ ১৫:৫১
Share: Save:

ক্যানসার— নামটা শুনলেই যেন ঠোঁট শুকিয়ে যায়, গলার কাছে কী যেন দলা পাকিয়ে আসে, থমকে যায় সময়ের কাঁটা। এই মারণব্যাধি কিন্তু মহামারির চেয়ে কোনও অংশে কম নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ কর্কট রোগ। তবে এই মারণরোগের উপসর্গ সম্পর্কে এখনও সম্যক ধারণা সাধারণ মানুষের মধ্যে কম। বিশেষত, ক্যানসারের ধরন যদি বিরল প্রকৃতির হয়, তখন অনেক দিন পর্যন্ত মানুষ বুঝতেই পারেন না, উপসর্গগুলির গুরুত্ব। পেরিয়ে যায় চিকিৎসার সময়। রোগটি এতটাই ভয়াবহ যে, তা ছড়াতে খুব বেশি সময় লাগে না।

ক্যানসার রোগ সম্পর্কে অনেকেরই নানা ভুল ধারণা আছে। এই সব ধারণার কারণে কিন্তু ক্যানসারে আক্রান্ত রোগীদের মানসিক চাপ বাড়ে। তা ছাড়া সাধারণ মানুষের মনেও ক্যানসারে আক্রান্ত হওয়ার ভয় থেকে যায়, এই সব ভুল ধারণার কারণেই। কর্কটরোগ সম্পর্কে সবচেয়ে বড় ভ্রান্ত ধারণাগুলি জেনে রাখা ভাল।

১) অত্যধিক চিনি খেলে ক্যানসার হয়

অনেকেই মনে করেন, চিনি খেলে নাকি ক্যানসারের সম্ভাবনা বাড়ে। তবে জেনে রাখা ভাল, চিনি খাওয়ার সঙ্গে ক্যানসারের সরাসরি কোনও সম্পর্ক নেই। অত্যধিক মাত্রায় চিনি খেলে ওবিসিটির সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। তবে ওবিসিটি ক্যানসারের সঙ্গে যুক্ত।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) ক্যানসারে ছোঁয়াচে রোগ

ক্যানসার নিয়ে এত সচেতনতামূলক প্রচার চলে সারা বছর ধরে। তবুও অনেক মানুষের মন থেকে এই ধারণা মুছে ফেলা সম্ভব হয়নি। অনেকেই মনে করেন, ক্যানসারে আক্রান্ত রোগীর সংস্পর্শে এলেই বুঝি কর্কটরোগের ঝুঁকি বেড়ে যায়। এই ধারণার বদল আনা ভীষণ জরুরি। ক্যানসার কোনও ছোঁয়াচে রোগ নয়।

৩) স্তন ক্যানসার কেবল মেয়েদেরই হয়

স্তন ক্যানসার মানেই মেয়েদের রোগ— এমন ধারণা অনেকেরই। এমনটা কিন্তু নয়। সংখ্যায় তুলনামূলক ভাবে কম হলেও পুরুষরাও কিন্তু এই রোগে আক্রান্ত হন। মহিলা-পুরুষ উভয় ক্ষেত্রেই স্তন ক্যানসারের উপসর্গ দেখা দিলে অবহেলা করা উচিত নয়। প্রাথমিক পর্যায় ধরা পড়লে এই ক্যানসারের ক্ষেত্রে সুস্থতার হার অনেক বেশি।

৪) মাইক্রোওয়েভে গরম করা খাবার খেলে ক্যানসার হয়

সমাজের একটা বড় অংশ মনে করেন, মাইক্রোওয়েভে খাবার গরম করলে তাতে তেজস্ক্রিয় বিকিরণ ঘটে। ফলে সেই খাবার খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে। এ রকম তথ্য কিন্তু কোনও গবেষণায় পাওয়া যায়নি। তাই মনে অযথা ভয় পুষে রাখবেন না।

৫) অত্যধিক মোবাইল ব্যবহার করলে ক্যানসার হয়

মোবাইল ব্যবহার করলে শরীরে ক্যানসার বাসা বাঁধতে পারে— এই ধারণা একেবারেই ভুল। কোনও গবেষণায় বা সমীক্ষা এই বিষয়টি সমর্থন করে না।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

cancer Breast Cancer Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE