Advertisement
২২ জুলাই ২০২৪
Cholesterol Problem

ওষুধ খেয়েও রক্তে কোলেস্টেরল কমছে না? এক পানীয়েই জব্দ হবে অসুখ

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে ভরসা রাখে পারেন এক বিশেষ পানীয়ে। কী সেই পানীয়? রক্তে খারাপ কোলেস্টেরল আটকে দিতে পারে ছাতু এবং চিয়া বীজ মিশ্রিত একটি পানীয়।

কোলেস্টেরল জব্দ করার উপায়

কোলেস্টেরল জব্দ করার উপায় ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৯:১১
Share: Save:

কোলেস্টেরল এখন আর বয়স মানে না। যেকোনও বয়সে এই ক্রনিক রোগ জাঁকিয়ে বসতে পারে। অত্যধিক পরিমাণে বাইরের খাবার খাওয়া, তেল-মশলাদার খাবারের প্রতি ঝোঁক, মদ্যপান করা, শরীরচর্চা না করা— বিভিন্ন কারণে রক্তে কোলেস্টেরল বাড়ে। তবে কারণ যাই হোক, খারাপ কোলেস্টেরল বাড়তে দিলে শরীরের ক্ষতি। কোলেস্টেরল হৃদ্‌রোগেরও ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই কোলেস্টেরল বশে রাখতেই হবে। ওষুধ খেয়েও কোলেস্টেরল বশে থাকেনি, এমন ঘটনাও নতুন নয়। তা হলে উপায়? কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে ভরসা রাখে পারেন এক বিশেষ পানীয়ে। কী সেই পানীয়? রক্তে খারাপ কোলেস্টেরল আটকে দিতে পারে ছাতু এবং চিয়া বীজ মিশ্রিত একটি পানীয়।

কী ভাবে বানাবেন?

প্রথমে এক গ্লাস জলে ১ চা চামচ চিয়া বীজ ভিজিয়ে রাখুন। ওই জলের মধ্যে এক টেবিল চামচ ছাতু মিশিয়ে নিন। এর মধ্যে দিন সামান্য বিট নুন এবং কয়েক ফোঁটা লেবুর রস। প্রতি দিন সকালে খালি পেটে এই শরবত খান। এই পানীয় আর কোন সমস্যার ঝুঁকি কমায়?

১)শরীরের বিভিন্ন শারীরবৃত্তীয় প্রক্রিয়া নির্ভর করে বিপাকহারের উপর। বিপাক হার ভাল হলে শুধু ওজন ঝরানো নয়, তার সঙ্গে সম্পর্কযুক্ত অনেক রোগই বশে রাখা যায়।

২) চিয়া বীজে থাকা ফাইবার, ধমনীর গায়ে খারাপ মেদ জমতে দেয় না। শুধু তা-ই নয়, রক্ত সঞ্চালনও ভাল রাখতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cholesterol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE