Advertisement
০৪ মে ২০২৪
Durga Puja 2023

রাত জেগে ঠাকুর দেখে হালকা সর্দিকাশি হয়েছে? কোন ৩ পানীয়ে চুমুক দিলে দ্রুত চাঙ্গা হবেন?

রাত জেগে ঠাকুর দেখে অনেকের হালকা সর্দিকাশি হয়েছে। পুজো শেষের পথে হলেও উৎসবের মরসুম সবে শুরু হল। দ্রুত চাঙ্গা হয়ে উঠতে কোন খাবারগুলি বেশি করে খাবেন?

symbolic image.

সর্দি-কাশি থেকে দূরে থাকুন পুজোয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ১৪:৪৫
Share: Save:

পুজো শেষ লগ্নে চলে এসেছে। নবমীর দিন আকাশ মেঘাচ্ছন্ন হলেও, ষষ্ঠী থেকে চারদিকে রোদ ঝলমলে ছিল। ফলে রাতভর ঠাকুর দেখায় কোনও অসুবিধা হয়নি। কিন্তু শরতের সঙ্গে হিমের পরশের একটা সম্পর্ক আছে। সামনেই শীতকাল। রাত বাড়লেই হালকা ঠান্ডা হাওয়া দিচ্ছে। রাত জেগে ঠাকুর দেখে অনেকের হালকা সর্দিকাশি হয়েছে। পুজো শেষের পথে হলেও উৎসবের মরসুম সবে শুরু হল। দ্রুত চাঙ্গা হয়ে উঠতে কোন খাবারগুলি বেশি করে খাবেন?

জোয়ান হলুদ দুধ

হালকা সর্দিকাশি থেকে দ্রুত সেরে উঠতে জোয়ান মেশানো হলুদ দুধ খেতে পারেন। এই পানীয় প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। সংক্রমণের ঝুঁকি কমায়। তা ছাড়া, দুধের ক্যালশিয়াম সর্দিকাশি থেকে দূরে রাখে। দুধে জোয়ান মিশিয়ে নিলে গ্যাস-অম্বলের সমস্যাও দূরে থাকবে।

মধু এবং আদা দেওয়া লেবু চা

লেবু চায়ে চুমুক দিলে মন ভাল হয়ে যায়। তবে শুধু মন নয়, শরীরও ভাল হয়ে যাবে যদি চায়ে মধু এবং আদা কুচিও যোগ করতে পারেন। আদার গুণে দূরে থাকবে সর্দি, জ্বর। লেবুতে থাকা অ্যাসিড সংক্রমণের ঝুঁকি কমাবে এবং দ্রুত চাঙ্গা হয়ে উঠতে সাহায্য করবে।

ব্ল্যাক কফির সঙ্গে দারচিনি

দুধ কফির বদলে কালো কফি পছন্দ করেন অনেকেই। চনমনে এবং চাঙ্গা থাকতে কালো কফি বেশ উপকারী। তবে কফিতে চিনির বদলে দারচিনি ব্যবহার করুন। অন্য রকম স্বাদ তো পাবেনই, সঙ্গে শরীরও যত্নে থাকবে। গলাব্যথা হলে এই পানীয়ে চুমুক দিলে স্বস্তি পাবেন। সংক্রমণের আশঙ্কাও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2023 gas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE