Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Weight Loss Tips

কাজের চাপে জিমে যাওয়ার সময় নেই? পুজোর আগে রোগা হতে ভরসা রাখবেন কোন তিনটি যোগাসনে

জিমে গিয়ে শরীরচর্চা করলেই দ্রুত ওজন কমবে? এই ধারণা কিন্তু ঠিক নয়। বাড়িতেই নিয়মিত কয়েকটি যোগাসন করলে পুজোর আগে হতে পারেন মেদহীন। রইল তেমন কয়েকটি যোগাসনের সন্ধান।

ওজন কমানোর সবচেয়ে বড় অস্ত্র হল শরীরচর্চা।

ওজন কমানোর সবচেয়ে বড় অস্ত্র হল শরীরচর্চা। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১৭:৫৮
Share: Save:

এক বছরের প্রতীক্ষার অবসান। দরজায় কড়া নাড়ছে শারোদোৎসব। হাতেগোনা আর কয়েকটি দিন। তার পরেই কাঠি পড়বে পুজোর ঢাকে। ঘরে ঘরে পুজোর প্রস্তুতি তুঙ্গে। কেনাকাটা, উপহার বিনিময় তো রয়েছেই। সেই সঙ্গে চলছে নিজেকে সাজানোর প্রস্তুতিও। ত্বকের যত্নের পাশাপাশি মেদ ঝরিয়ে রোগা হওয়ার চেষ্টাও চলছে। হাতে যে হেতু সময় কম, ফলে দ্রুত রোগা হতে প্রায় উপোস করেই থাকছেন অনেকে। পুষ্টিবিদরা বলছেন, রোগা হওয়ার এক মাত্র উপায় কম খাওয়া নয়। ওজন কমানোর সবচেয়ে বড় অস্ত্র হল শরীরচর্চা। নিয়ম করে সঠিক কিছু শারীরিক কসরত অল্প সময়েও ঝরাতে পারে মেদ।

Advertisement
বাড়িতেই নিয়মিত কয়েকটি যোগাসন করলে পুজোর আগে হয়ে উঠতে পারেন মেদহীন।

বাড়িতেই নিয়মিত কয়েকটি যোগাসন করলে পুজোর আগে হয়ে উঠতে পারেন মেদহীন। ছবি- সংগৃহীত

অনেকেই হয়তো ভাবছেন, পুজোর আগে শরীরচর্চা করতে জিমে যাওয়ার সময় কোথায়? জিমে গিয়ে শরীরচর্চা করলেই দ্রুত ওজন কমবে, এই ধারণা কিন্তু সঠিক নয়। বাড়িতেই নিয়মিত কয়েকটি যোগাসন করলে পুজোর আগে হয়ে উঠতে পারেন মেদহীন। রইল তেমন কয়েকটি যোগাসনের সন্ধান।

ভুজঙ্গাসন

এই আসনটি করতে প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের ভঙ্গিতে ফিরে যান।

Advertisement

বকাসন

এই আসনটি করতে প্রথমে হাঁটু মুড়ে বসুন। মাথা নামিয়ে এনে মাটিতে ঠেকান। এ বার হাতের তালু থেকে কনুই পর্যন্ত অংশে ভর দিয়ে পা দু’টি একসঙ্গে রেখে হাঁটু মোড়া অবস্থায় মাটি থেকে তুলুন। দেহের সম্পূর্ণ ভার থাকবে হাতের উপর। কিছু ক্ষণ থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন।

শবাসন

সবচেয়ে সোজা আসন মনে হলেও এটি করতে মানসিক ভাবে স্থির থাকা প্রয়োজন। এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পা দু’টি লম্বা করে ছড়িয়ে দিন। দু’টি হাত শরীরের দু’পাশে রাখুন। হাতের তালু দু’টি শিথিল করুন। চোখ বন্ধ করে রাখুন। বেশ কিছু ক্ষণ এ ভাবে থাকার পর ধীরে ধীরে উঠে বসুন। এতে ওজন কমার পাশাপাশি শান্ত থাকবে মন ও মাথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.