Advertisement
০২ মে ২০২৪
Stomach Upset

পুজোর পাঁচটি দিন বাইরে খাবেন? পেটের গোলমাল এড়াতে রোজের জীবনে কোন নিয়মগুলি মেনে চলবেন?

পুজোয় অনেকেই বাড়িতে রান্না করার ঝামেলা রাখেন না। বাইরেই খেয়ে নেন। তেল-মশলাদার খাবার মানেই পেটের গোলমাল। পুজোয় সুস্থ থাকতে এখন থেকে কী কী সতর্কতা মেনে চলবেন?

পুজো শুরুর আগে থেকেই যত্ন নিন পেটের।

পুজো শুরুর আগে থেকেই যত্ন নিন পেটের। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ০৮:৫৬
Share: Save:

পুজো মানেই সাজগোজ আর খাওয়াদাওয়া। এই সময় সকাল-বিকাল দেদার পাতে পড়ে বাইরের খাবার। পুজোর এই কয়েকটি দিন বাড়িতে আলাদা করে রান্না হয় না। তাই রেস্তঁরার খাবারই ভরসা। রোজ বাইরের খাবার খেলে দেখা দিতে পারে পেটের গোলমাল। উৎসবের আবহে সুস্থ থাকাটা সবচেয়ে জরুরি। পুজোয় দেদার ভাজাভুজি খেয়েও যাতে পেটের বেহাল দশা না হয়, পুজো শুরুর আগে থেকেই যত্ন নিন পেটের।

রোজ কোন খাবার থাকলে সুস্থ থাকবে পেট?

আদা

হজমের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে রোজ এক কোয়া করে আদা খেতে পারেন। এর অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ পেটের গোলমাল দূরে রাখে। পুজোর সময় পেট সুস্থ রাখতে তো বটেই, প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও আদা উপকারী।

উৎসবের আবহে সুস্থ থাকাটা সবচেয়ে জরুরি।

উৎসবের আবহে সুস্থ থাকাটা সবচেয়ে জরুরি। প্রতীকী ছবি।

বেকিং সোডা

গ্যাস-অম্বলের সমস্যা কমাতে বেকিং সোডা কিন্তু কাজে আসতে পারে। বুকজ্বালা, পেট ফাঁপার মতো সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পুজোর আগে যে দুটি সপ্তাহ বাকি রয়েছে, এক দিন অন্তর খেতে পারেন বেকিং সোডা। এক গ্লাস জলে এক চামচ বেকিং সোডা মিশিয়ে খেতে পারেন। উপকার পাবেন।

অ্যাপল সিডার ভিনিগার

পেট খারাপ, বদহজম, পেটের ছোটখাটো নানা সমস্যা দূরে রাখতে ভরসা রাখতে পারেন অ্যাপল সিডার ভিনিগারে। পটাশিয়াম, ক্যালশিয়াম, মিনারেলসের মতো স্বাস্থ্যগুণ-সমৃদ্ধ এই ভিনিগার, পেট খারাপের আশঙ্কা কমায়। এক গ্লাস গরম জলে এক চামচ ভিনিগার মিশিয়ে খেতে পারেন। বাড়বে হজমক্ষমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Stomach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE