Advertisement
০৫ মে ২০২৪
Health Tips

সপ্তমীর রাতে সুরাপানের পরিকল্পনা? ‘উল্লাস’ বলার আগে কী খেলে পরের দিন চাঙ্গা থাকবেন?

খালিপেটে মদ্যপান করলেই কিন্তু বিপাকে পড়তে পারেন। ‘উল্লাস’ বলার আগে খেয়াল করা জরুরি, কী ধরনের খাবার খাচ্ছেন। প্রয়োজনীয় খাদ্য পেটে থাকলে সামান্য মাত্রায় মদ্যপান খুব ক্ষতি করতে পারবে না। তবে তার আগে জানা দরকার, কোন ধরনের খাবার খাবেন।

মদ্যপানের আগে কী খেলে শরীর চাঙ্গা থাকবে?

মদ্যপানের আগে কী খেলে শরীর চাঙ্গা থাকবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৩ ১৮:২৬
Share: Save:

দুর্গাপুজোর ক’দিন বন্ধুবান্ধবের সঙ্গে সুরাপানের পরিকল্পনা? অনেকেই বছরের অন্য সময় খুব বেশি মদ্যপান করেন না। উৎসবের মরসুমেই চলে টুকটাক মদ্যপান। অভ্যাস না থাকার কারণে মদ্যপান করার পর অনেকেই আবার অস্বস্তি বোধ করেন। রাতে মদ্যপান করে পরদিন ঠাকুর দেখার পরিকল্পনা যাতে ভেস্তে না যায়, তাই আগে থেকেই কিছু প্রস্তুতি নিয়ে রাখতে পারেন।

খালি পেটে মদ্যপান করলেই কিন্তু বিপাকে পড়তে পারেন। ‘উল্লাস’ বলার আগে খেয়াল করা জরুরি, কী ধরনের খাবার খাচ্ছেন। প্রয়োজনীয় খাদ্য পেটে থাকলে সামান্য মাত্রায় মদ্যপান খুব ক্ষতি করতে পারবে না। তবে তার আগে জানা দরকার, কোন ধরনের খাবার খাবেন।

এই সব খাবার শুধু শরীরে অ্যালকোহলের মাত্রা নিয়ন্ত্রণ করবে না, সঙ্গে প্রয়োজনীয় পুষ্টিও জোগাবে। সব মিলিয়ে মদ্যপানের পরে শারীরিক অস্বস্তির আশঙ্কা কমবে।

১) মদ্যপানের আগে পেট ভরে ওট্‌স খেলে কিন্তু ভাল কাজ দেবে। ওট্‌সের ফাইবার অনেকটা শুষে নিতে পারে অ্যালকোহল। ফলে পানীয়ের প্রভাব শরীরে কম পড়ে। লিভার থাকে সুরক্ষিত।

২) একই ধরনের কাজ করে কলাও। কলায় ৭৫ শতাংশ জল থাকে। তা শরীরে প্রবেশ করলে ভিতর থেকে আর্দ্র থাকা যায়। মদের প্রভাবে শরীর শুকিয়ে গিয়ে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা কমে।

৩) এই দুই ধরনের খাবার সঙ্গে যদি কিছুটা বাদাম খেয়ে নেওয়া যায়, তবে আরও ঝরঝরে থাকবে শরীর।

৪) মদ্যপানের আগে গ্রিক ইয়োগার্টও খাওয়া যেতে পারে। এই খাবার শরীরে অ্যালকোহলের প্রভাব কমিয়ে দিতে পারে।

৫) কিনুয়া খাওয়া যেতে পারে। কিনুয়া প্রোটিন, ফাইবার এবং বেশ কিছু প্রয়োজনীয় মাইক্রোনিউট্রিয়েন্টে সমৃদ্ধ। এতে ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম বেশি মাত্রায় থাকে, যা অ্যালকোহল পানের কারণে হওয়া ইলেক্ট্রোলাইটের ভারসাম্যহীনতাকে কমাতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE