Advertisement
১৮ মে ২০২৪
Acidity Problem

নিজের হাতে রান্না করা খাবার খেয়েও বদহজম হতে পারে, যদি ৩ ভুল না এড়িয়ে চলেন

খাওয়ার সময়ে অসতর্কতার কারণে কিছু কিছু ভুল হয়ে যায়। যা বদহজমের কারণ হতে পারে। তাই কিছু ভুল এড়িয়ে চলা জরুরি।

Eating Mistakes to Avoid prevent Indigestion

কোন ভুলে বদহজম হচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ১১:৩৪
Share: Save:

অস্বাস্থ্যকর জীবনযাপন, মশলাদার খাবার খাওয়ার প্রবণতা, নিয়ম করে শরীরচর্চা না করার ফলে হজমজনিত বিভিন্ন সমস্যা দেখা যায়। তবে বদহজম সংক্রান্ত সমস্যা তৈরি হয় কিছু ভুল খাদ্যভ্যাসের কারণে। খাওয়ার সময়ে অসতর্কতার কারণে কিছু কিছু ভুল হয়ে যায়। যা বদহজমের কারণ হতে পারে।

১) খিদে পেলে তবেই খাবার খাওয়ার কথা সব সময়ই চিকিৎসকেরা বলে থাকেন। খাবারের প্রয়োজন হলে শরীর তা জানান দেবে। শরীরের সঙ্কেত ছাড়া খাবার খেলে পাকস্থলী সেই খাবার ধারণ করার জন্য প্রস্তুত থাকে না। ফলে বদহজমের মতো সমস্যা দেখা দেয়।

২) হজমের জন্য প্রয়োজন গ্যাস্ট্রিক জুস। খাওয়ার আগে বা পরে জল খেলে গ্যাস্ট্রিক জুস পাতলা হয়ে যায় ও রক্তে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়। এতে হজমের গন্ডগোল হয়। খাওয়ার সময়ে জল খাওয়ার ফলে পরিপাক ক্রিয়াও দ্রুত হয়। খাবার নির্দিষ্ট সময়ের আগে বৃহদন্ত্রে পৌঁছয়। তাই খাওয়ার ঠিক আগে জল খাওয়া উচিত নয়।

Eating Mistakes to Avoid prevent Indigestion

খাওয়ার আগে বা পরে জল খেলে গ্যাস্ট্রিক জুস পাতলা হয়ে যায়। ছবি: সংগৃহীত।

৩) ব্যস্ততাময় জীবনে ঘুম, খাওয়ার জন্য আলাদা কোনও সময় থাকে না। অনেক সময়ে অফিসে কাজের ফাঁকেই খেয়ে নিতে হয়। চিকিৎসকরা বলছেন, খাওয়ার সময়ে অন্য কাজ করা না করাই ভাল। অমনোযোগী হয়ে বেশি খাবার খেয়ে ফেলার আশঙ্কা থাকে। প্রয়োজনের তুলনায় বেশি খাবার খেলে বদহজম হওয়ার যেতে পারে। তাই কাজ করতে করতে না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acidity Problem Digestion Digestion Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE