Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Heath Tips

রোজের কোন তিন অভ্যাসে বাড়বে আয়ু, হদিস দিলেন গবেষকরা

সারা দিন বেশির ভাগ সময়ে আমরা বসে কাজ করি। সে কারণেই শরীরে বাসা বাঁধে নানা রোগ-ব্যাধি। শরীরচর্চা করলে সচল থাকা যায়। মানসিক স্বাস্থ্যও ভাল থাকে ব্যায়ামের ফলে।

আয়ু বাড়ানোর মন্ত্র!

আয়ু বাড়ানোর মন্ত্র!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ২১:০০
Share: Save:

রোজের জীবনে কয়েকটি পরিবর্তন আনলেই বাড়তে পারে আয়ু। এমনই দাবি করা হয়েছে সাম্প্রতিক এক গবেষণায়। ব্যস্ততার কারণে নানা অজুহাত দেখিয়ে আমরা অনেকেই শরীরচর্চা এড়িয়ে চলি। তবে গবেষকদের মতে, নিয়মিত শরীরচর্চা করাই দীর্ঘ আয়ু লাভের চাবিকাঠি।

সারা দিন বেশির ভাগ সময়েই আমরা বসে কাজ করি। আর সে কারণেই শরীরে বাসা বাঁধে নানা রোগব্যাধি। গবেষণায় জানা গিয়েছে, শরীরচর্চা করলে শুধু যে সচল থাকবেন তা নয়, মানসিক স্বাস্থ্যও ভাল থাকবে ব্যায়ামের ফলে।

‘সিইউএইচকে জকি ক্লাব ইনস্টিটিউট অব এজিং’-এর গবেষকদের মতে, রোজ দশ মিনিট ধরে দ্রুত গতিতে হাঁটার অভ্যাস ১৬ বছর পর্যন্ত আয়ু বাড়িয়ে দিতে পারে। তাঁদের মতে, অনিয়মের জেরেই অল্প বয়সে মত্যুর ঝুঁকি বাড়ে। দীর্ঘ আয়ু পেতে হলে নিজেকে অনেক বেশি কর্মঠ রাখতে হবে। আমাদের বেশির ভাগেরই জীবনে শারীরিক খাটনি যত না হয়, তার থেকেও বেশি হয় মানসিক পরিশ্রম। তবে দীর্ঘায়ু লাভের জন্য ঘাম ঝরাতেই হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গবেষকদের মতে, দৈনিক ১০ মিনিটের হাঁটা বয়স ঠেকিয়ে রাখতে পারে। নিরামিষ খাবার খেলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ডিমেনশিয়ার ঝুঁকিও কমবে। সামাজিক অনুষ্ঠানে যোগ দিলেও কিন্তু মস্তিষ্ক বেশি সচল হবে। অবসাদ কমবে। অকাল মৃত্যুর ঝুঁকিও কমবে। ঘরবন্দি হয়ে থাকলেও আয়ু কমতে পারে বলে জানাচ্ছে গবেষণা।

কোন তিন অভ্যাসে বাড়তে পারে আয়ু?

১) সকালে উঠে ১০ থেকে ১৫ মিনিটে হাঁটা।

২) ছয় থেকে আট ঘণ্টার ভাল ঘুম।

৩) নতুন মানুষের সঙ্গে আলাপ, সামাজিক আলাপচারিতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE