Advertisement
০৫ মে ২০২৪
Food for Weight Loss

উপোস করে নয়, ওজন কমান খাবার খেয়ে, কোন ৩ খাবার দ্রুত রোগা হতে সাহায্য করবে?

রোগা হওয়ার পর্বে খাওয়াদাওয়ায় নিয়ম মেনে চলা অবশ্যই জরুরি। কিন্তু এমন কিছু খাবার রয়েছে, যা ওজন কমাতে চাইলে বেশি করে খাওয়া জরুরি। সেগুলি কী কী?

Symbolic Image.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ২১:১৯
Share: Save:

শরীরের বাড়তি ওজন ঝরিয়ে ফেলা সহজ নয়। সময় লাগে। পরিশ্রমও। অনেকেই নিয়মিত ডায়েট করেন, জিমে যান। কিন্তু রোগা হওয়ার ইচ্ছা অধরাই থেকে যায়। চটজলদি রোগা হওয়ার কোনও রাস্তা নেই। ওজন কমানোর জন্য অনেকেই খাওয়াদাওয়ায় রাশ টানেন। বাইরের খাবার তো দূরের কথা, ঘরের চেনা খাবার খাওয়াও বন্ধ করে দেন অনেকে। পুষ্টিবিদের মতে, রোগা হওয়ার পর্বে খাওয়াদাওয়ায় নিয়ম মেনে চলা অবশ্যই জরুরি। কিন্তু এমন কিছু খাবার রয়েছে, যা ওজন কমাতে চাইলে বেশি করে খাওয়া দরকার। সেগুলি কী কী?

শসা

ক্যালোরির পরিমাণ সবচেয়ে কম এই ফলে। নেই বললেই চলে। ওজন কমানোর লড়াইয়ে যখন নেমেছেন, দ্রুত সুফল পেতে শসা খেতেই হবে। শসায় ফাইবার রয়েছে পর্যাপ্ত পরিমাণে। ফলে দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে শসা। বার বার খাবার খাওয়ার প্রবণতাও কমে। স্যালাড হিসাবে ছাড়াও শসা দিয়ে বানিয়ে নিতে পারেন ডিটক্স পানীয়। মেদ ঝরবে সহজেই।

লাউ

ওজন কমাতে লাউয়ের রস খান অনেক অভিনেত্রীই। রোগা হতে সত্যিই সাহায্য করে লাউ। এই সব্জি শরীরে ফাইবার, ভিটামিন, মিনারেলসের মতো স্বাস্থ্যকর উপাদানের জোগান দেয়। রোগা হওয়ার জন্য শরীরে জলের পরিমাণ পর্যাপ্ত রাখা জরুরি। লাউতে জলের পরিমাণ অনেক বেশি। ফলে লাউ খেলে শরীর আর্দ্র থাকে। তবে লাউ শুনলেই অনেকেরই মুখ বেজার হয়ে যায়। লাউ দিয়ে কিন্তু বানিয়ে নিতে পারেন সুস্বাদু স্যুপ কিংবা তরকারি। স্যালাডেও রাখতে পারেন এই সব্জি।

ভুট্টা

রোগা হওয়ার ডায়েটে যে খাবারটি চোখ বন্ধ করে রাখতে পারেন, তা হল ভুট্টা। ফাইবার আর উপকারী অ্যান্টি অক্সিড্যান্টে সমৃদ্ধ ভুট্টা ওজন কমানোর জন্য আদর্শ খাবার। অফিসে কাজের ফাঁকে মুখ চালাতে চানাচুর, চকোলেটের বদলে কর্ন রাখতে পারেন। কর্ন সেদ্ধ করে স্যালাডে ব্যবহার করতে পারেন। আবার কর্ন স্যুপও বানিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fat Food Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE