Advertisement
২০ জুলাই ২০২৪
Weak Heart Symptoms

হার্ট অ্যাটাকের ঝুঁকি কতটা? চিনিয়ে দেবে হাতের কিছু লক্ষণ

উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবিটিস থাকলে হার্টের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। জেনে নিন হাতের কোন কোন লক্ষণ দুর্বল হার্টের ইঙ্গিত দেয়।

আঙুলের ডগা ফুলে যাওয়া, তালুতে ফোস্কাও হৃদ্‌রোগের লক্ষণ হতে পারে।

আঙুলের ডগা ফুলে যাওয়া, তালুতে ফোস্কাও হৃদ্‌রোগের লক্ষণ হতে পারে। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১২:০৭
Share: Save:

হাত দেখেই বোঝা যাবে শরীরে কোনও জটিল রোগ বাসা বেঁধেছে কি না! ভাবছেন বুঝি, হাত দেখে ভবিষ্যতে কী হবে সেটা জানা যায় শুনেছেন, তবে রোগ বেঁধেছে কি না, বুঝবেন কী করে?

হাতের বেশ কিছু লক্ষণ শারীরিক অসুস্থতার ইঙ্গিত দেয়। যকৃতের সমস্যা থেকে দেহে রক্ত সঞ্চালনের অভাব, সবই বোঝা যাবে হাত দেখে। অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপন, অতিরিক্ত মানসিক চাপের মতো কারণে হার্টের সমস্যা এখন ঘরে ঘরে। জীবনযাত্রা সম্পর্কে সচেতন না হলে কম বয়েসেও পর থাবা বসাতে পারে হৃদ্‌রোগ। বিশেষ করে, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবিটিস থাকলে এই বিষয়ে আরও সতর্ক হওয়া জরুরি। জেনে নিন হাতের কোন কোন লক্ষণ দুর্বল হার্টের ইঙ্গিত দেয়।

১)আঙুলের ডগা ফুলে যাওয়া

আঙুলের ডগা ফুলে যাওয়া, তালুতে ফোস্কাও হৃদ্‌রোগের লক্ষণ হতে পারে। ফুলে যাওয়া ছাড়াও হৃদ্‌রোগের সমস্যা থাকলে নখের বৃদ্ধিও হ্রাস পায়। তবে সব আঙুলে নয়। তর্জনী ও বুড়ো আঙুলেই মূলত হৃদ‌্‌যন্ত্রজনিত এই সমস্যার লক্ষণগুলি প্রকাশ পায়।

২) বিবর্ণ তালু

হাতের তালু বিবর্ণ হয়ে যাওয়াও হার্টের সমস্যার লক্ষণ। হৃদ্‌যন্ত্র এবং তার পার্শ্ববর্তী রক্তনালিতে ব্যাক্টেরিয়া সংক্রমণের ফলে এমন হতে পারে।

হাতে কিছু ধরলে যদি তাতে জোর না পাওয়া যায়, তাও কিন্তু দুর্বল হার্টের লক্ষণ।

হাতে কিছু ধরলে যদি তাতে জোর না পাওয়া যায়, তাও কিন্তু দুর্বল হার্টের লক্ষণ। ছবি: শাটারস্টক

৩) হাতে জোর না পাওয়া

হাতে কিছু ধরলে যদি তাতে জোর না পাওয়া যায়, তাও কিন্তু দুর্বল হার্টের লক্ষণ। ধরুন আপনি কারও সঙ্গে হাত মেলালেন, অথচ হাতে তেমন জোর পেলেন না। তা হলে কিন্তু সতর্ক হন।

৪) নখের নীচে হালকা রেখা দেখা দিলে

লক্ষ করলে দেখা যাবে, অনেক সময় নখের নীচে লাল বা বেগুনি রঙের হালকা সূক্ষ্ম একটি রেখা দেখা যায়। চিকিৎসার পরিভাষায় যা স‌্প্লিন্টার হেমারোজিং নামে পরিচিত। এটি হৃদ্‌রোগের অন্যতম লক্ষণ। নখের নীচে এমন রেখা এবং সেই সঙ্গে মাঝেমাঝে জ্বর বা অনিয়মিত হৃদ্স্পন্দনের মতো সমস্যা দেখা দিলে সময় নষ্ট না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Disease Heart Problem heart care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE