Advertisement
০২ মে ২০২৪
COVID19

Covid-19: সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে না এসেও কোভিড আক্রান্ত পশু চিকিৎসক! নেপথ্যে কি তবে অন্য ‘প্রাণী’

পরিবারে কেউ আক্রান্ত নন। কোভিড হয়েছে এমন কোনও ব্যক্তির সংস্পর্শে না এসেও কোভিড আক্রান্ত হলেন এক পশু চিকিৎসক।

কোভিড সংক্রান্ত এই নতুন তথ্য ভাবাচ্ছে চিকিৎসকদের।

কোভিড সংক্রান্ত এই নতুন তথ্য ভাবাচ্ছে চিকিৎসকদের। প্রতীকি ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১১:৫৩
Share: Save:

করোনা আবহে ফের বিপর্যস্ত গোটা দেশ। এই পরিস্থিতিতে বিড়াল দ্বারা এক ব্যক্তির করোনা সংক্রমিত হওয়ার ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েছেন অনেকেই। কোভিড সংক্রান্ত এই নতুন তথ্য ভাবাচ্ছে চিকিৎসকদের।তাইল্যান্ডের এক কোভিড আক্রান্ত ব্যক্তি পেশায় পশু চিকিৎসক। এক বিড়ালকে অসুস্থ অবস্থায় তাঁর কাছে নিয়ে যাওয়া হয়। কিছু উপসর্গ দেখে বিড়ালটির কোভিড পরীক্ষা করার সিদ্ধান্ত নেন সেই পশু চিকিৎসক। রিপোর্ট আসে পজিটিভ। করোনা আক্রান্ত ওই বিড়ালটি চিকিৎসার সময় একটি হাঁচি দেয়। ওই পশু চিকিৎসকের মুখে মাস্ক এবং হাতে গ্লাভস থাকলেও চোখে কোনও আবরণ ছিল না। ৩-৪ দিন পর ওই চিকিৎসক অসুস্থ বোধ করেন। কোভিড পরীক্ষা করে দেখা যায়, তিনিও করোনা আক্রান্ত। অথচ তাঁর পরিবারের কেউ করোনা সংক্রমিত নন। বিগত কয়েক দিনে তিনি কোনও করোনা রোগীর সংস্পর্শেও আসেননি। কী ভাবে ভাইরাস তাঁর শরীরে প্রবেশ করল, তা খতিয়ে দেখতেই বিড়াল থেকে করোনা সংক্রমিত হওয়ার বিষয়টি তিনি ধরতে পারেন।

প্রসঙ্গত, চিনের উহানে যখন প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা যায়, তখন সেখানে প্রায় ১৫ শতাংশ বিড়ালের শরীরে করোনা ভাইরাস পাওয়া গিয়েছিল। ফলে বিড়াল থেকে করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা একেবারে অমূলক নয়। নিজেকে সুস্থ রাখার পাশাপাশি এই কোভিড পরিস্থিতিতে পোষ্য বিড়ালটিকেও সুরক্ষিত রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID19 Health corona
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE