Advertisement
০৮ মে ২০২৪
Cinnamon Water Benefits

মরসুম বদলের সময়ে সর্দি-কাশিতে ভুগছেন? হেঁশেলের মশলার গুণেই চটজলদি আরাম পাবেন

পুজোয় নানা রকম অনিয়ম করে কেউ পেটের সমস্যায় নাজেহাল, কেউ মরসুম বদলের কারণে সর্দি-কাশিতে ভুগছেন। শরীর চাঙ্গা রাখতে ভরসা রাখতে পারেন দারচিনি চায়ে। জেনে নিন, রোজ সকালে খালি পেটে দারচিনি চায়ে চুমুক দিলে শরীরের কী কী লাভ হয়?

চা দিয়েই চাঙ্গা হবে শরীর।

চা দিয়েই চাঙ্গা হবে শরীর। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ১৯:৪৩
Share: Save:

পুজোর ক’দিন একদল মানুষ‌ প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে রাত জেগে ঠাকুর দেখেছেন, কেউ আবার পুজোর কাজে ব্যস্ত ছিলেন। কারও পুজো কেটেছে রোজ রোজ ভূরিভোজ সেরে, কেউ আবার পুজোর ক’দিন বন্ধুবান্ধবদের সঙ্গে দেদার মদ্যপান করেছেন। পুজোয় নানা রকম অনিয়ম করে কেউ পেটের সমস্যায় নাজেহাল, কেউ মরসুম বদলের কারণে সর্দি-কাশিতে ভুগছেন। শরীর চাঙ্গা রাখতে ভরসা রাখতে পারেন দারচিনি চায়ে। জেনে নিন রোজ সকালে খালি পেটে দারচিনি চায়ে চুমুক দিলে শরীরের কী কী লাভ হয়?

১) সকালে উঠে এক গ্লাস দারচিনি ভেজানো জল আপনার শরীরের জমে থাকা টক্সিন বার করে দিয়ে আপনাকে করে তুলবে ঝরঝরে এবং চাঙ্গা। যাঁরা পেটের সমস্যায় ভুগছেন, তাঁরা নিয়ম করে এই পানীয়তে চুমুক দিতে পারেন। হজমের সমস্যা, অম্বলের সমস্যা দূর করতে এই পানীয়ের জবাব নেই।

দারচিনি মিশ্রিত জল ডায়াবিটিস নিয়ন্ত্রণে প্রভূত সাহায্য করে।

দারচিনি মিশ্রিত জল ডায়াবিটিস নিয়ন্ত্রণে প্রভূত সাহায্য করে।

২) অ্যান্টি-অক্সিড্যান্ট ছাড়াও দারচিনিতে আছে পলিফেনল, অ্যান্টিব্যাকটিরিয়াল, অ্যান্টিভাইরাল, অ্যান্টিফাঙ্গাল গুণ, যা রোগ প্রতিরোধ করে স্বাস্থ্য আরও শক্তিশালী করে তোলে। মরসুমবদলের সময় অনেকেই অনেকেই সর্দি-কাশিতে ভুগছেন। শরীর চাঙ্গা রাখতে এই পানীয়তে চুমুক দিতে পারেন।

৩) দারচিনির জল হজমশক্তি বাড়াতে এবং বিপাক-ক্রিয়াকে ঠিক রাখতে সাহায্য করে। যার ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে।

৪) দারচিনি মিশ্রিত জল ডায়াবিটিস নিয়ন্ত্রণে প্রভূত সাহায্য করে। রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে।

৫) দারচিনি অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ হওয়ায় শরীর থেকে টক্সিন বার করে রক্ত চলাচলের প্রক্রিয়াকে স্বাভাবিক রাখে। ত্বকও আরও উজ্জ্বল হয়ে ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Digestion Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE