Advertisement
০৩ মে ২০২৪
Drinks to Cure Insomnia

রাতের পর রাত ঘুম হচ্ছে না? অনিদ্রার সমস্যা দূর হবে ৫ পানীয়ে চুমুক দিলে

দীর্ঘ দিন ধরে অনিদ্রার সমস্যায় ভুগলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। চিকিৎসকের পরামর্শে ওষুধ খাওয়ার পাশাপাশি কিছু ঘরোয়া পানীয়ও ঘুমে সাহায্য করে। কোন পানীয়ে ভরসা রাখলেই মিলবে সুফল?

Five drinks to fix sleep patterns and heal insomnia.

ঘুম আনতে পারে কোন ৫ পানীয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৬:২৩
Share: Save:

স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি সুস্থ থাকতে কিন্তু পর্যাপ্ত ঘুমও অত্যন্ত জরুরি। অনিদ্রা ডেকে আনে হৃদ্‌রোগ, স্নায়ুর দুর্বলতা, ওবেসিটির মতো হাজার রকম শারীরিক সমস্যা। এক জন প্রাপ্তবয়স্ক মানুষের সারা দিনে অন্তত ৭-৮ ঘণ্টার ঘুম প্রয়োজন। ঠিক করে না ঘুমোলে শুধু শরীরে নয়, প্রভাব পড়ে মনেও। দীর্ঘ দিন ধরে অনিদ্রার সমস্যায় ভুগলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়ার পাশাপাশি কিছু ঘরোয়া পানীয়ও ঘুমে সাহায্য করে। জেনে নিন, কোন পানীয়ে ভরসা রাখলেই মিলবে সুফল।

মধু এবং গ্রিন টি: ঘুমোনোর আগে এক কাপ গরম জলে গ্রিন টি ও মধু মিশিয়েও খেতে পারেন। গ্রিন টি শরীরের ভিতর থেকে টক্সিন বার করে দিতে সাহায্য করে। মধুতে রয়েছে ট্রিপটোফ্যান, যার ফলে ঘুম এসে যায়। শুতে যাওয়ার আগে এই পানীয় শরীরের পক্ষে বেশ আরামদায়ক।

অশ্বগন্ধার পানীয়: ঘুমের জন্য এই পানীয়ের জবাব নেই। রাতে এক গ্লাস গরম জলে আধ চা চামচ অশ্বগন্ধার গুঁড়োর সঙ্গে মধু মিশিয়ে খেয়ে ফেলুন, উপকার পাবেন। ঘুমের ভাল দাওয়াই হতে পারে এই পানীয়।

হলুদ-দুধ: ঘুমোনোর আগে দুধ খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। অনিদ্রার সমস্যায় ভুগলে দুধের গ্লাসে মিশিয়ে নিতে পারেন কাঁচা হলুদ। নিয়ম করে হলুদ-দুধ খেলে অনিদ্রার সমস্যা দূর হবে দ্রুত।

Five drinks to fix sleep patterns and heal insomnia.

ঘুমোনোর আগে কেশর মেশানো দুধ খেলে উপকার পাওয়া যায়। ছবি: সংগৃহীত।

কেশর দুধ: ঘুমোনোর আগে জাফরান চা কিংবা কেশর মেশানো দুধ খেলেও উপকার পাওয়া যায়। এই পানীয় স্নায়ুকে শিথিল করতে, মানসিক চাপ কমাতে এবং ঘুম আনতে সাহায্য করে। দুধের মধ্যে ট্রিপটোফ্যান যৌগ থাকে, এর সঙ্গে জাফরান নিশিয়ে খেলে পানীয়টির কার্যকারিতা কয়েক গুণ বেড়ে যায়।

মৌরি-বাদাম দুধ: মৌরি, মিছরি আর কাঠবাদাম সম পরিমাণে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে নিন। রাতে ঘুমোনোর আগে গরম দুধে এক চামচ বাদামের মিশ্রণ মিশিয়ে খেয়ে নিন। নিয়মিত খেলে অনিদ্রার সমস্যা থেকে রেহাই পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insomnia Prevention of Insomnia Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE