Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Fatty Liver Diet

মদ খেলেই শুধু লিভারের ক্ষতি হয় না, সুস্থ থাকতে আরও ৫ প্রিয় খাবার এড়িয়ে চলতে হবে

অনেকের ধারণা, কেবল মদ্যপান করলেই নাকি লিভারের ক্ষতি হয়। এই ধারণা ভুল। মদ ছাড়াও বেশ কিছু খাওয়াদাওয়ার উপর লাগাম টানতে হবে। লিভার সুস্থ রাখতে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?

liver

কোন খাবার লিভারের অসুখের ঝুঁকি বাড়ায়? ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ১১:৪৩
Share: Save:

রোজের কিছু অভ্যাস, খাওয়াদাওয়ায় অনিয়ম, কর্মব্যস্ততার কারণে ঘরে ঘরে লিভারের রোগে আক্রান্তের সংখ্যা ক্রমশই বেড়ে চলেছে। বেশির ভাগ ক্ষেত্রেই নিজেদের কিছু ভুলের কারণেই শরীরে বাসা বাঁধে লিভারের অসুখ। রক্ত থেকে যাবতীয় দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে লিভার। তাই লিভার সচল রাখতে কয়েকটি দিকে খেয়াল রাখা জরুরি। বিশেষ করে কয়েক ধরনের খাবার ক্ষতি করতে পারে এই লিভারের।

অনেকের ধারণা, কেবল মদ্যপান করলেই নাকি লিভারের ক্ষতি হয়। এই ধারণা ভুল। লিভারের ক্ষতি এড়াতে চাইলে মদ্যপান না করা শ্রেয়, তবে এ ছাড়াও বেশ কিছু খাওয়াদাওয়ার উপর লাগাম টানতে হবে।

লিভার সুস্থ রাখতে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?

১) কেক, পেস্ট্রি, কুকিজ়ের মতো বেক করা খাবার লিভারের স্বাস্থ্যের জন্য ভাল নয়। সকালের জলখাবারে অনেকেই পাউরুটিতে মাখন মাখিয়ে খান। চিকিৎসকরা বলছেন, এই ধরনের খাবারে ট্রান্স ফ্যাট থাকে। এই ফ্যাট নিয়মিত লিভারে গেলে ক্ষতি হতে পারে। রোজের খাদ্যতালিকা থেকে এগুলি একেবারে বাদ দিয়ে দেওয়া সম্ভব নয়। তবে পরিমাণের উপর লাগাম না টানলে মুশকিল।

২) শুধু পাউরুটিতে নয়, বাইরের ভাজাভুজি, তেল-মশলাদার, চপ-কাটলেটের মতো খাবারেও ভরপুর ফ্যাট থাকে। নিয়মিত এ ধরনের খাবার পেটে গেলেই ফ্যাটি লিভার-সহ আরও নানা ধরনের লিভারের রোগ বাসা বাঁধে শরীরে।

liver care

মাত্রাতিরিক্ত হারে চিনি খাওয়ার অভ্যাসও লিভারের ক্ষতি করতে পারে। ছবি: শাটারস্টক

৩) নিয়মিত মদ্যপান লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। লিভার সুস্থ রাখতে তাই মদ্যপান এড়িয়ে চলা একান্তই জরুরি। তবে সোডাযুক্ত পানীয়, নরম পানীয়ও কিন্তু লিভারের অসুখ ডেকে আনে। যাঁরা মদ্যপান করেন না, তাঁরা পার্টিতে গিয়ে এই সব পানীয়তে চুমুক দেন। এতেও কিন্তু লাভের লাভ হচ্ছে না, বরং ক্ষতি হচ্ছে লিভারের।

৪) মাত্রাতিরিক্ত হারে চিনি খাওয়ার অভ্যাসও লিভারের ক্ষতি করতে পারে। সরাসরি চিনি খাওয়া তো ক্ষতিকর বটেই। এ ছাড়াও চিনি আছে এমন কোনও খাবার, যেমন, মিষ্টি, ক্যান্ডি, চকোলেট নিয়মিত খেলে পরবর্তী কালে লিভারের সমস্যা দেখা দিতে পারে।

৫) রোজের খাদ্যতালিকায় ময়দা থাকেই। ময়দার রুটি, লুচি, পরোটা কিংবা রোল, চাউমিন— এই সব খেতে কমবেশি সবাই ভালবাসেন। কিন্তু লিভারের জন্য এগুলি মোটেও ভাল নয়। ময়দার তৈরি কোনও খাবার বেশি খাওয়া ভাল নয়। ময়দা দিয়ে তৈরি প্রক্রিয়াজাত খাবারও লিভারের জন্য মারাত্মক ঝুঁকি ডেকে আনতে পারে। তাই ময়দার তৈরি খাবার বেশি এবং রোজ না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

liver Liver Care Fatty Liver
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE