Advertisement
০৫ মে ২০২৪
Health Benefits Of Pudina

৫ অসুখের ১ দাওয়াই! পুদিনা পাতার গুণে মুক্তি পাওয়া যায় কোন কোন সমস্যা থেকে?

গরমকালে পুদিনার চাহিদা বেশি থাকলেও শীতকালে তার প্রয়োজন কিন্তু একেবারে ফুরিয়ে যায় না। কোন কোন সমস্যায় কাজে লাগে?

পুদিনার গুণে থাকুন সুস্থ।

পুদিনার গুণে থাকুন সুস্থ। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৯:৩৮
Share: Save:

গরমকালে বাজার থেকে পুদিনা পাতা প্রায়ই উধাও হয়ে যায়। এমনই তার চাহিদা। তবে পুদিনার গুণ গরমকালে সীমাবদ্ধ নয়। শীতকালেও তার অনেক কদর। গবেষকদের মতে, পুদিনার গন্ধের গুণেই অনেক রোগ সেরে যায়। পুদিনা পাতার গন্ধ নাক থেকে মস্তিষ্ক পর্যন্ত পৌঁছলেই রক্ত চলাচল বাড়ে। আর সেই গুণেই মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে। এ ছাড়াও খাওয়াদাওয়ায় অনিয়ম, কম জল খাওয়া, ত্বকের সমস্যা, সব কিছু থেকে মুক্তি দিতে পারে একমাত্র পুদিনা।

আর কোন কোন কাজে লাগে পুদিনা পাতা?

১) হজমে সহায়তা করে

শীতকাল মানেই তো উৎসবের মরসুম। তার পর আসবে বিয়েবাড়ির পালা। নানা রকম খাবার খেয়ে হজমের সমস্যা হলে ওষুধ না খেয়ে কয়েকটি পুদিনা পাতা চিবিয়ে খেয়ে নিলেই সমস্যা মিটে যায়।

২) বন্ধ নাকের সমস্যায়

ঠান্ডা পড়তে না পড়তেই সর্দি-কাশির সমস্যায় জেরবার। সারা দিন যা-ও বা এক রকম থাকেন, ঘুমোতে যাওয়ার সময়ে বিপদ বাড়ে। এক দিকে কাশি, অন্য দিকে বন্ধ নাক। এই সময়ে পুদিনা পাতার তেল কিন্তু বিশেষ উপকারে আসতে পারে।

৩) গলায় ঘা হলে

ঠান্ডা লেগে গলায় ঘা হয়েছে। খেতে গেলেই গলায় কাঁটার মতো কিছু বিঁধছে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ তো খাচ্ছেন। কিন্তু গরম জলে কয়েক ফোঁটা পুদিনা পাতার তেল দিয়ে ভাপ নিয়ে দেখেছেন কি? ওষুধের সঙ্গে এই টোটকা করে দেখুন, তাড়াতাড়ি আরাম পাবেন।

৪) মুখের দুর্গন্ধ দূর করতে

নানা রকম খাওয়াদাওয়া হলে মুখে দুর্গন্ধ হওয়াও স্বাভাবিক। এ ছাড়া দাঁত বা মাড়ির সমস্যা থাকলেও মুখে দুর্গন্ধ হতে পারে। দোকান থেকে মাউথওয়াশ না কিনে, মুখ ধুতে পারেন পুদিনা পাতা ভেজানো জল দিয়ে।

৫) র‌্যাশের সমস্যায়

শীতেও রোমকূপের মুখ বন্ধ হয়ে ত্বকে র‌্যাশ হতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে স্নানের উষ্ণ জলে আগে থেকে বেশ কয়েকটি পুদিনা পাতা দিয়ে দিতে পারেন। স্নানের পর পছন্দের ময়েশ্চারাইজারের সঙ্গে মিশিয়ে নিতে পারেন কয়েক ফোঁটা পুদিনার তেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE