Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Teeth

Dental Health in Children: শিশুর দাঁতে ব্যথা? খাওয়াদাওয়ায় বদল আনুন

দাঁত ভাল রাখতে বিভিন্ন ক্ষতিকর খাবারের পরিমাণ কমাতে হবে। তেমনই খেতে হবে বিশেষ কিছু খাবার।

শিশুদের দাঁত ভাল থাকবে কোন খাবারে?

শিশুদের দাঁত ভাল থাকবে কোন খাবারে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ০৭:১০
Share: Save:

সন্তানের দাঁত নিয়ে মা-বাবার চিন্তার শেষ নেই। চকোলেট থেকে চিপ্‌স— নানা ধরনের অস্বাস্থ্যকর খাবারের প্রতি শিশুদের ঝোঁক থাকা অস্বাভাবিক নয়। আর এই ধরনের খাবার বেশি খেলে দেখা দিতে পারে দাঁতের সমস্যা। দাঁত ভাল রাখতে বিভিন্ন ক্ষতিকর খাবারের পরিমাণ কমাতে হবে। তেমনই খেতে হবে এমন কিছু খাবার, যা ভাল রাখবে দাঁত।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত।

কী কী খাবার খেলে দাঁত ভাল থাকবে?

১। বাদাম

স্বাদ ও স্বাস্থ্য দুই-ই ভাল রাখে এমন খাবার কিন্তু বেশ বিরল। বাদাম তেমনই একটি খাবার। বিশেষ করে কাঠবাদাম, ব্রাজিল নাট ও কাজু দাঁতের জন্য বেশ ভাল। বাদমে থাকে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও ফসফরাস। তা দাঁতের জন্য বেশ ভাল। পাশাপাশি, বাদামে থাকে ভিটামিন ডি, যা দাঁত ভাল রাখে। বাদামে শর্করার পরিমাণও থাকে বেশ। ফলে বাদাম খাওয়ার পর দাঁতে জীবাণুর বাড়বাড়ন্ত হয় না। সন্তান হালকা কিছু খাওয়ার বায়না করলে খাওয়াতে পারেন বাদাম।

Advertisement

২। চিজ

বাদামের মতো চিজও খেতে সুস্বাদু। তাই খুদেরা খেয়ে নেয় সহজেই। চিজ যে হেতু দুগ্ধজাত পদার্থ, তাই এতে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে। পাশাপাশি, চিজ মুখগহ্বরের অম্ল-ক্ষারের ভারসাম্য রক্ষা করতেও সাহায্য করে। ফলে দাঁতের ক্ষয় কমে। হ্রাস পায় ক্যাভিটির আশঙ্কাও।

৩। পানীয়

নরম পানীয় খেতে খুবই পছন্দ করে খুদেরা। কিন্তু এই নরম পানীয়তে থাকে অতিরিক্ত চিনি। কিছু ক্ষেত্রে থাকে অতিরিক্ত কার্বন ডাইঅক্সাইডও। তাই এই ধরনের পানীয় দাঁতের জন্য বিপদ ডেকে আনে। এই ধরনের পানীয়ের বদলে সন্তানকে দুধ খেতে উৎসাহ দিন। তবে অনেক শিশুই দুধ খেতে চায় না। এখন দুধের সঙ্গে খাওয়ার জন্য বেশ কিছু সুস্বাদু শিশুদের উপযোগী খাবার বাজারে কিনতে পাওয়া যায়। দুধে মিশিয়ে দিতে পারেন সেই খাবারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.