Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Parents

Old Parents: বাবা ৭৫ মা ৭০, বিয়ের ৫৪ বছর পর প্রথম সন্তানের জন্ম দিলেন দম্পতি

আইভিএফ পদ্ধতিতে একটি পুত্র সন্তানের জন্ম দিয়েছেন ৭৫ বছর বয়সি গোপীচাঁদ সিংহ ও ৭০ বছর বয়সি স্ত্রী চন্দ্রাবতী দেবী। রাজস্থানের ঘটনা।

৭০ পেরিয়ে সাধপূরণ।

৭০ পেরিয়ে সাধপূরণ। ছবি সৌজন্য: ইন্ডিয়া টুডে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২২ ১৪:২২
Share: Save:

বিয়ের ৫৪ বছর পর প্রথম সন্তানের জন্ম দিলেন সত্তরোর্ধ্ব দম্পতি। আইভিএফ পদ্ধতিতে একটি পুত্রসন্তানের জন্ম দিয়েছেন ৭৫ বছর বয়সি গোপীচাঁদ সিংহ ও ৭০ বছর বয়সি চন্দ্রাবতী দেবী। রাজস্থানের ঘটনা। সন্তান প্রসবের পর সুস্থ রয়েছেন মা ও সন্তান দু’জনেই।

চিকিৎসকরা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ওই দম্পতির বাস রাজস্থান ও হরিয়ানা সীমান্তের ঝুনঝুনুতে। বছর দেড়েক আগে তাঁরা আলওয়ারের একটি ফার্টিলিটি ক্লিনিকে আসেন। গোপী ভারতীয় সেনায় সৈনিক ছিলেন। বাংলাদেশ যুদ্ধের সময় গুলিবিদ্ধ হন তিনি। বহু চেষ্টা করেও সন্তানধারণ করতে পারেননি তিনি। কয়েক বছর আগে ওই দম্পতি আইভিএফ পদ্ধতির মাধ্যমে সন্তান নেওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু এর আগে বার দুয়েক আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের চেষ্টা করলেও সেই চেষ্টা সফল হয়নি। অবশেষে নয় মাস আগে তৃতীয় বারের চেষ্টায় গর্ভধারণে সক্ষম হন চন্দ্রাবতী। অন্তঃসত্ত্বা হলেও শেষ পর্যন্ত মা হতে পারবেন কি না তা নিয়ে নিশ্চিত ছিলেন না চিকিৎসকরা। চিকিৎসকদের আশঙ্কার মূলে ছিল তাঁর বয়স। তবে শেষ পর্যন্ত সন্তান প্রসবে সক্ষম হয়েছেন তিনি। মা ও সন্তান সুস্থ দু’জনই।

ভবিষ্যতে এই বয়সে আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের ঘটনা ঘটার সম্ভাবনা কম। ইতিমধ্যেই সংসদে আইন পাশ হয়েছে এই বিষয়ে। সেই আইনে বলা হয়েছে, ৫০ বছর পেরিয়ে গেলে আর আইভিএফ পদ্ধতিতে সন্তান নেওয়া যাবে না। ২০২২ সালের জুন মাসে থেকে কার্যকর হয়েছে সেই আইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parents IVF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE