Advertisement
১৯ জুলাই ২০২৪
Health

Side effects of White Bread: রক্তচাপ কিছুতেই নিয়ন্ত্রণে থাকছে না? রোজ পাউরুটি খাচ্ছেন না তো

রকমারি পাউরুটি কিনে রাখলে আর জলখাবার নিয়ে বেশি মাথা ঘামাতে হয় না। তবে কী ধরনের অসুখ থাকলে পাউরুটি কম খাবেন?

পাউরুটি দিয়ে সহজেই বানিয়ে ফেলা যায় রকমারি টিফিন।

পাউরুটি দিয়ে সহজেই বানিয়ে ফেলা যায় রকমারি টিফিন। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ১৭:৪৫
Share: Save:

প্রাতরাশে পাউরুটি খাওয়ার চল রয়েছে বহু বাড়িতেই। রকমারি পাউরুটি কিনে রাখলে আর জলখাবার নিয়ে বেশি মাথা ঘামাতে হয় না। আর আজকাল তো নানা স্বাদের পাউরুটি পাওয়াও যায়। পাউরুটি দিয়ে সহজেই বানিয়ে ফেলা যায় রকমারি টিফিন। বাড়ির শিশুরাও তাই খুশি থাকে এই খাবার পেয়ে। কিন্তু এই খাবারটিই অনেক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। কী ধরনের অসুখ থাকলে পাউরুটি কম খাবেন?

১) উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে এই খাবার একটু ভেবে খাওয়াই জরুরি। ২০১৮ সালের একটি গবেষণায় দেখা গিয়েছে, সপ্তাহে একটি স্লাইস পাউরুটিও রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। কারণ এই খাবারে সোডিয়ামের মাত্রা বেশি থাকে। একটি স্লাইস সাদা পাউরুটিতে থাকে ১৩০ মিলিগ্রাম সোডিয়াম। উচ্চ রক্তচাপের রোগীদের ডায়েটে পাউরুটি না রাখাই ভাল।

২) ডায়াবিটিস থাকলেও এই খাবার ডায়েটে রাখার ক্ষেত্রে সতর্ক হতে হবে। অনেক ধরনের পাউরুটিতেই চিনির পরিমাণ খুব বেশি থাকে। সাদা পাউরুটির গ্লাইসেমিক ইনডেক্স অনেক বেশি। তাই এটি খেলে রক্তের শর্করার মাত্রা বেশ বেড়ে যায়। তাই ডায়াবেটিক রোগীদের পাউরুটি খাওয়ার আগে পুষ্টিবিদদের পরামর্শ নিয়ে নেওয়াই শ্রেয়।

৩) খুব বেশি তেল-মশলা না খেয়েও অনেকেরই হজমের সমস্যা হয়। নেপথ্যে থাকতে পারে পাউরুটি। হজমের সমস্যা থাকলে ভাবতে হবে কতটা পাউরুটি খাবেন। কারণ পাঁউরুটিতে অনেকেরই অম্বল হয়ে যাওয়ার প্রবণতা বাড়ে। সাদা পাউরুটি সোডিয়ামে ভরপুর। তাই একসঙ্গে অনেকগুলি পাঁউরুটি খেয়ে নিলে গ্যাসের সমস্যাও হতে পারে।

৪) এই খাবারে কার্বোহাইড্রেটের মাত্রা অনেকটাই। তাই স্থূলতার সমস্যা থাকলেও ভাবতে হবে সপ্তাহে কতটা পাউরুটি খাবেন। একটি স্লাইস পাউরুটিও অনেকটা ওজন বাড়িয়ে দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health White Bread
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE