Advertisement
২৫ জুলাই ২০২৪
Parenting Tips

সন্তানের উচ্চতা বাড়ছে না? রোজ কী খাওয়ালে দ্রুত বেড়ে উঠবে খুদে?

শিশুর রোজের খাবারে সঠিক অনুপাতে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট এবং ভিটামিন অবশ্যই রাখতে হবে। জেনে নিন কোন কোন খাবার খেলে শিশুর উচ্চতা বাড়তে পারে।

Five foods that can increase height in children.

কোন খাবার নিয়ম করে খেলে উচ্চতা বাড়বে খুদের? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১৫:২৯
Share: Save:

সন্তানের উচ্চতা ঠিক মতো না বাড়লে চিন্তায় পড়ে যান বাবা-মায়েরা। লম্বা না হওয়ার পিছনে অনেক ক্ষেত্রেই জিনগত কারণ দায়ী। তবে অনেক ক্ষেত্রে আবার পুষ্টিতে ঘাটতি হলেও খুদের উচ্চতা ঠিক মতো বাড়তে চায় না। সন্তানের খাদ্যতালিকার উপর তাই আপনাকেই নজর রাখতে হবে। শিশুর রোজের খাবারে সঠিক অনুপাতে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট এবং ভিটামিন অবশ্যই রাখতে হবে। জেনে নিন, কোন কোন খাবার খেলে শিশুর উচ্চতা বাড়তে পারে।

দুধ: খুদে দুধ না খেতে চাইলেও রোজ ওদের দুধ খাওয়াতে হবে। দুধে প্রচুর মাত্রায় ক্যালশিয়াম থাকে, যা হাড় মজবুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুধ প্রোটিনেরও ভাল উৎস। প্রোটিন কোষ বৃদ্ধিতেও সাহায্য করে। শিশুদের উচ্চতা বৃদ্ধিতে দুধ বেশ সহায়ক। দুধ ছাড়াও, পনির, টক দই, চিজও খাওয়ানো যেতে পারে।

সয়াবিন: সয়াবিনে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, যা দেহের কোষ ও হাড়ের গঠনে সাহায্য করে। তাই শিশুদের ডায়েটে অবশ্যই সয়াবিন রাখুন।

মুরগির মাংস ও ডিম: প্রোটিনে ভরপুর মুরগির মাংস খেলে শিশুর হাড় ও মাংসপেশি মজবুত হয়। উচ্চতাও বৃদ্ধি পায় নিয়মিত চিকেন খেলে। ডিম খেলেও শিশুর উচ্চতা বাড়ে। ডিমের হলুদ অংশে স্বাস্থ্যকর ফ্যাট থাকে, যা শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটাতে খুব উপকারী।

Five foods that can increase height in children.

শাক-সব্জি শিশুদের উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

শাক-সব্জি: মেথি, পালং শাক, বাঁধাকপির মতো সব্জিতে প্রচুর মাত্রায় ভিটামিন সি, ভিটামিন কে, ক্যালশিয়াম, আয়রন ও ম্যাগনেশিয়ামে ভরপুর। এই সব উপাদান শিশুদের উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

আমন্ড: ভিটামিন ও খনিজে ভরপুর আমন্ড উচ্চতা বৃদ্ধিতে সহায়ক। এতে স্বাস্থ্যকর ফ্যাট, ফাইবার, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন ই থাকে, যা বাচ্চাদের হাড়কেও মজবুত করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Height Parenting Tips Children
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE