Advertisement
০৫ মে ২০২৪
Foods That Age You

সময়ের আগেই মুখে বয়সের ছাপ পড়ছে? কোন ৫ খাবার অজান্তেই বয়স বাড়িয়ে দিচ্ছে?

পরিবর্তিত জলবায়ু, অতিরিক্ত দূষণ, খাওয়াদাওয়ায় ব্যাপক অনিয়মে না চাইতেই চেহারায় পড়ছে বার্ধক্যের ছাপ। এমন কিছু খাবার আছে যা আপনার বয়স না চাইতেই বাড়িয়ে দিচ্ছে, জেনে নিন সেগুলি কী কী।

ageing

৫ খাবার বাড়িয়ে দিচ্ছে আপনার বয়স। ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১৪:৫৮
Share: Save:

কালের নিয়মে স্বাভাবিক কারণেই বয়স বাড়ে। তাকে ধরে রাখার সাধ্যি কিন্তু প্রাণীকূলের নেই। কিন্তু বয়সের ছাপ মুখে বা চুলে পড়ুক, তা চান না কেউই। অথচ পরিবর্তিত জলবায়ু, অতিরিক্ত দূষণ, খাওয়াদাওয়ায় ব্যাপক অনিয়ম ত্বকের উপর প্রভাব ফেলে। এই সব কারণে না চাইতেই চেহারায় পড়ছে বার্ধক্যের ছাপ। এমন কিছু খাবার আছে যা আপনার বয়স না চাইতেই বাড়িয়ে দিচ্ছে, জেনে নিন সেগুলি কী কী।

ঝাল-মশলাদার খাবার

রান্নায় বেশি করে ঝাল ও মশলা না দিলে অনেকের আবার খাবার মুখে ওঠে না। মশলাদার খাবার কিন্তু রক্তনালিগুলিকে ফুলিয়ে দেয়। অত্যধিক ঝাল খেলে রক্তনালিগুলি ছিঁড়েও যায়। এই কারণে ত্বকে বেগনি রঙের ছোপ পড়তে শুরু করে। ঋতুবন্ধের পর মহিলাদের ত্বকে রক্তনালিগুলি ফুটে উঠতে দেখা যায়। বেশি ঝাল খেলে এই উপসর্গগুলি আগে থেকেই শরীরে দেখা দিতে শুরু করে।

সোডা, নরম পানীয় ও এনার্জি ড্রিঙ্ক

এই প্রকার পানীয় আপনি যত বেশি খাবেন, আপনার টিস্যুতে কোষের বয়স ততই দ্রুত হারে বাড়তে থাকবে। এই প্রকার পানীয়ে ক্যালোরি ও চিনি উচ্চ মাত্রায় থাকে। এই প্রকার পানীয় মুখের ব্যাক্টেরিয়ার সঙ্গে মিলে গিয়ে এক প্রকার অ্যাসিড তৈরি করে, যা দাঁতের এনামেলের ক্ষয় করে। এ ছাড়াও ওজন বৃদ্ধি এবং স্ট্রোক এবং ডিমেনশিয়ার উচ্চ ঝুঁকিও বাড়ায় এই পানীয়গুলি।

drinking

মদ্যপান করলে শরীরে জলের ঘাটতি হয়। ছবি: শাটারস্টক

মদ্যপান

এই অভ্যাস কেবল লিভারের পক্ষে খারাপ নয়। এই অভ্যাসের কারণে ত্বকেরও ক্ষতি হয়। মদ্যপান করলে শরীরে জলের ঘাটতি হয়। নিয়মিত মদ্যপান ডিহাইড্রেশনের সমস্যা আরও বাড়িয়ে দেয়। এর ফলে স্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে।

প্রক্রিয়াজাত মাংস

দীর্ঘ দিন সংরক্ষণের জন্য বেকন, সসেজ, হ্যামে অত্যধিক মাত্রায় নুন ও রাসায়নিক মেশানো থাকে। এগুলি বেশি মাত্রায় শরীরে গেলে হৃদ্‌রোগ, ডায়াবিটিস ও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়।

গ্লুটেনসমৃদ্ধ খাবার

গ্লুটেনসমৃদ্ধ খাবার আপনার বয়স বাড়িয়ে দিতে পারে। গ্লুটেনসমৃদ্ধ খাবার অতিরিক্ত খাওয়া যাবে না। অতিরিক্ত খেলে গালে, কপালে ব্রণ, ফুসকুড়ি দেখা দিতে পারে। গ্লুটেন অ্যালার্জির ফলে ত্বকে র‌্যাশও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ageing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE