Advertisement
০২ মে ২০২৪
Dengue

বাড়ছে ডেঙ্গির প্রকোপ! দ্রুত সুস্থ হয়ে উঠতে কোন ৫ ফল রোগীকে খেতে হবে?

ডেঙ্গি রোগীর খাবারে কোনও ভাবেই জলের ঘাটতি হতে দিলে হবে না। জলের পাশাপাশি চিকিৎসকেরা ডায়েটে মরসুমি ফল রাখার কথাও বলে থাকেন। দ্রুত সুস্থ হয়ে ওঠার জন্য কোন কোন ফল বেশি করে খেতে হবে?

Five fruits that Dengue patients should include in daily diet.

রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১২:১৩
Share: Save:

রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। ডেঙ্গিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ‍্যা কম নয়। রোগীমৃত্যুর খবরও উঠে আসছে। এমন পরিস্থিতিতে প্রবল জ্বর, মাথাব‍্যথা, পেশিতে ব‍্যথা, বমি, ডায়েরিয়া— ডেঙ্গির এই লক্ষণগুলি দেখলেই সকলের আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে ডেঙ্গি পরীক্ষা করানো উচিত। পরিস্থিতি বাড়াবাড়ি পর্যায় না গেলে বাড়িতেও সুস্থ হয়ে উঠতে পারেন ডেঙ্গি রোগী। ডেঙ্গির ধরা পরার পর রোগীর অবস্থা বাড়াবাড়ির পর্যায় না পৌঁছলে রোগীকে বাড়িতে রেখেই চিকিৎসা করানোর পরামর্শ দেন চিকিৎসকেরা।

Five fruits that Dengue patients should include in daily diet.

ডেঙ্গি রোগীদের দ্রুত সুস্থ হয়ে ওঠার জন্য কোন কোন ফল বেশি করে খেতে হবে? ছবি: সংগৃহীত।

চিকিৎসক সুবর্ণ গোস্বামীর মতে, ডেঙ্গিতে আক্রান্ত হলেই শরীরে জলের ঘাটতি শুরু হয়। তাই শরীরে জলের পর্যাপ্ত জোগানের উপর জোর দিতে হবে। ডেঙ্গিতে মৃত্যু হওয়ার অন্যতম কারণই হল ডিহাইড্রেশন। তাই রোগীর খাবারে যেন কোনও ভাবেই জলের অভাব না হয়, সে দিকে নজর রাখতে হবে। জলের পাশাপাশি চিকিৎসকেরা ডায়েটে মরসুমি ফল রাখার কথাও বলে থাকেন। ডেঙ্গি রোগীদের দ্রুত সুস্থ হয়ে ওঠার জন্য কোন কোন ফল বেশি করে খেতে হবে?

১) বেদানা: প্রচুর পরিমাণে আয়রন থাকে বেদানায়। ফলে দেহের শক্তি বাড়ে, অনুচক্রিকার সংখ্যা বাড়াতেও সাহায্য করে এটি।

২) ডাবের জল: জ্বরের পার্শ্ব-প্রতিক্রিয়া হিসাবে শরীরে জলের ঘাটতি দেখা দেওয়া খুব স্বাভাবিক। এটি দেহে জলের ঘাটতিও মেটাবে, উপরন্তু পুষ্টিগুণ ও বিভিন্ন ইলেক্ট্রোলাইটে সমৃদ্ধ এই ডাবের জল দৈহিক শক্তিও বাড়াবে।

৩) কিউয়ি: এই ফলে ভাল মাত্রায় ভিটামিন সি ও ডায়েটারি ফাইবার থাকে। এই সময় রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ভিটামিন সি-সমৃদ্ধ এই পল বেশই ডায়েটে রাখা জরুরি। এ ছাড়া এই ফল হজম করতেও সাহায্য করে।

৪) পেঁপে: ডেঙ্গি রোগীর রোজের খাবারে পেঁপে রাখতে পারেন। যদিও অনেকে বলেন পেঁপে পাতার রস খেলে অণুচক্রিকার মাত্রা বাড়ে, তবে এখনও এই বিষয় কোনও সঠিক তথ্য নেই চিকিৎসকদের কাছে। তবে পাকা পেঁপে খেলে শরীরে জল ঢোকে, শরীর চাঙ্গা থাকে, প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

৫) কলা: ডেঙ্গি হলে রোগীর শরীর খুব দুর্বল হয়ে পরে।। রোজ কলা খেলে শরীরে শক্তি আসবে। শরীরে জলের ঘাটতিও মিটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE