Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Sleeping

Benefits of sleeping naked: রাতে নগ্ন হয়ে ঘুমনোই কি সবচেয়ে উপকারী, কী বলছে গবেষণা

আমাদের ধারণা, পরিচ্ছন্ন ও আরামদায়ক পোশাক পরে শুলেই ঘুম আসবে তাড়াতাড়ি। তবে হাজার চেষ্টা করেও অনেকে অনিদ্রার সমস্যায় ভোগেন। কেন জানেন?

রাতে দ্রুত ঘুমনোর জন্য পোশাক না পরে শোয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

রাতে দ্রুত ঘুমনোর জন্য পোশাক না পরে শোয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২২ ১৮:৩৪
Share: Save:

সুস্বাস্থ্যের জন্য দিনে অন্তত ছয় থেকে আট ঘণ্টার ঘুম ভীষণ জরুরি। তবে শুধু ঘুমলেই হল না, কী ভাবে ঘুমবেন সেই দিকেও নজর রাখতে হবে। বেশির ভাগ মানুষের রাতে ঘুমনোর পোশাক আলাদা। আমাদের ধারণা, পরিচ্ছন্ন ও আরামদায়ক পোশাক পরে শুলেই ঘুম আসবে তাড়াতাড়ি। তবে হাজার চেষ্টা করার পরেও অনেকেই অনিদ্রার সমস্যায় ভোগেন। রাতে দ্রুত ঘুমনোর জন্য পোশাক না পরে শোয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। শুধু ঘুমের সমস্যাই নয়, রাতে নগ্ন হয় ঘুমনো সামগ্রিক সুস্বাস্থ্যের দাওয়াই হতে পারে।

নগ্ন হয়ে ঘুমলে কী কী সুবিধা হতে পারে?

১) বয়স কমাতে এবং ত্বকের জেল্লা বাড়াতে কত কিছুই তো করেন। এক বার এই পন্থাও মেনে চলতে পারেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, জামাকাপড় ছাড়া ঘুমলে নাকি ত্বকের জেল্লা বাড়ে। বয়স ঠেকিয়ে রাখাও সম্ভব হয় এই পন্থায়।

২) মানসিক চাপ কমানোর এক অনবদ্য উপায় নাকি এটা। বিজ্ঞানীদের মতে, নগ্ন হয়ে ঘুমলে রক্তে অক্সিটোসিনের মাত্রা বৃদ্ধি পায়। মানসিক চাপ ও উদ্বেগ কমে। রক্তচাপও নিয়ন্ত্রিত হয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও নাকি এর জুড়ি মেলা ভার। নগ্ন অবস্থায় ঘুমলে ঘুম গভীর হয়। যার জেরে রক্তে কর্টিসলের মাত্রা বাড়ে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

৪) ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের দাবি, মেয়েরা যদি জামা-কাপড় না পরে ঘুমন, তা হলে তাঁদের যৌনাঙ্গে সংক্রমণের সম্ভাবনা কমে যায়। ঘুমের সময়ে অন্তর্বাস না পরাই শ্রেয়।

৫) ছেলেদের ক্ষেত্রে যৌন ক্ষমতা বাড়িয়ে তুলতে এই পন্থা মেনে চলতেই পারেন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, আঁটসাঁট অন্তর্বাস পরলে গোপনাঙ্গের চারপাশে তাপমাত্রা বেড়ে যায়, ফলে শুক্রাণুর সংখ্যা কমে যায়। তাই নগ্ন হয়ে ঘুমনোই ভাল যৌনজীবনের চাবিকাঠি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE