Advertisement
০১ মে ২০২৪
Winter Morning Habits

শীত পড়তেই কি আলসেমি চেপে ধরছে? সকালে উঠে ৫ কাজ করে নিলেই সারা দিন চনমনে থাকবেন

শীতের আমেজে কোথাও যেন সারা দিনের কাজে অনীহা আসে, স্ফূর্তির অভাব দেখা যায় শরীরে। সারা দিন চনমনে থাকতে হলে সকালের কিছু অভ্যাসে বদল আনা জরুরি। জেনে নিন সকালে উঠে কোন কাজ করলে সারা দিন স্ফূর্তি থাকবে শরীরে।

Five healthy morning habits to boost Your Energy during winter.

শীতে আলসেমি কাটবে ৫ কাজ করলেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৬:৫৭
Share: Save:

শীতকালে ঘুম থেকে উঠতে সকলেরই কমবেশি কষ্ট হয়। কম্বলের তলার আরমাদায়ক বিছানা ছেড়ে ঠান্ডার মধ্যে উঠে স্নান-খাওয়া করে কাজে বেরোনো বেশ কঠিন। এই মরসুমে আলসেমির কারণে অফিসে পৌঁছতে দেরিও হয়ে যায় অনেক সময়ে। তবে অফিসে গিয়েও যে খুব বেশি চনমনে লাগে, এমনটা নয়। শীতের আমেজে কোথাও যেন সারা দিনের কাজে অনীহা আসে, স্ফূর্তির অভাব দেখা যায় শরীরে। সারা দিন চনমনে থাকতে হলে সকালের কিছু অভ্যাসে বদল আনা জরুরি। জেনে নিন সকালে উঠে কোন কাজ করলে সারা দিন স্ফূর্তি থাকবে শরীরে।

১) তাড়াতাড়ি ঘুম থেকে উঠে পড়ুন: বিছানায় যত বেশি সময় কাটাবেন, ততই শরীরে আলসেমি আসবে। তাই শীতের দিনেও চেষ্টা করুন তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার। দিনে ৭ থেকে ৮ ঘণ্টার ঘুম জরুরি। তাই রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে সকালে তাড়াতাড়ি ওঠার চেষ্টা করুন। তা হলেই চনমনে থাকবেন সারা দিন।

২) উঠেই জল খান: ঘুম থেকে উঠেই আগে জল খেলে শরীরের বিপাকহার বেড়ে যায়। বিপাকহার ভাল হলেও শরীরে স্ফূর্তি আসে।

৩) শরীরচর্চা: শীতের দিনে ইচ্ছে না করলেও শরীরচর্চা করা জরুরি। ঘুম থেকে উঠে স্ট্রেচিং, যোগাসনের মতো হালকা শরীরচর্চা করলে রক্ত সঞ্চালন ভাল হয়, এন্ডরফিন হরমোনের ক্ষরণ বাড়ে, ফলে শরীর চাঙ্গা থাকে সারা দিন।

Five healthy morning habits to boost Your Energy during winter.

রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে সকালে তাড়াতাড়ি ওঠার চেষ্টা করুন। ছবি: সংগৃহীত।

৪) স্বাস্থ্যকর প্রাতরাশ: তাড়াহুড়োতে প্রাতরাশ না করেই কাজে বেরোবেন না। শরীর চালনার জন্য প্রাতরাশে প্রোটিন, দানাশস্য, ফল ও শাকসব্জি বেশি করে রাখুন। কার্বোহাইড্রেটের মাত্রা কম রাখলেই ভাল। বেশি কার্বোহাইড্রেট খেলে সারা দিন ঝিমুনি আসতে পারে।

৫) মোবাইল ফোন ঘাঁটা বন্ধ করুন: ঘুম থেকে উঠেই অনেকের অভ্যাস থাকে মোবাইলে ফেসবুক, ইনস্টাগ্রাম খুলে স্ক্রোল করা। এতে সময়ও খরচ হয় পাশাপাশি মনের উপরেও প্রভাব পড়ে। এই একটি অভ্যাস আপনার সারা দিনের কাজের গতিকে মন্থর করে দেয়। তাই সারা দিন চনমনে থাকতে ঘুম থেকে উঠেই মোবাইল ফোনে স্ক্রোলিং বন্ধ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Habits Winter Morning Habits Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE