Advertisement
২৬ এপ্রিল ২০২৪
menstrual cup

স্যানিটারি ন্যাপকিন না কি মেনস্ট্রুয়াল কাপ, কোনটির ব্যবহার বেশি স্বাস্থ্যকর?

‘মেনস্ট্রুয়াল কাপ’ যোনির ভিতরে প্রবেশ করাতে হয়, তাই অল্পবয়সি ও অবিবাহিত মেয়েরা এই কাপ ব্যবহার করতে ভয় পান। জেনে নিন ‘মেনস্ট্রুয়াল কাপ’ সম্পর্কিত কোন ধারণাগুলি একেবারেই ভ্রান্ত।

Mentsrual Hygiene

‘মেনস্ট্রুয়াল কাপ’ ব্যবহার করলে কি কুমারীত্ব হারানোর ঝুঁকি থাকে? ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৪:৫৭
Share: Save:

ঋতুস্রাবের সময়ে স্যানিটারি ন্যাপকিন বা ট্যাম্পনের পরিবর্তে ইদানীং অনেক মহিলাই ‘মেনস্ট্রুয়াল কাপ’ ব্যবহার করছেন। তবে দামে সস্তা ও পরিবেশবান্ধব হওয়া সত্ত্বেও ‘মেনস্ট্রুয়াল কাপ’-কে নিয়ে অনেকেরই আবার নানা ভ্রান্ত ধারণাও রয়েছে। এই কারণেই এর জনপ্রিয়তা ভারতীয় বাজারে চোখে পড়ার মতো নয়। ‘মেনস্ট্রুয়াল কাপ’ যোনির ভিতরে প্রবেশ করাতে হয়, তাই অল্পবয়সি ও অবিবাহিত মেয়েরা এই কাপ ব্যবহার করতে ভয় পান। কিন্তু এই কাপ যেমন সুরক্ষিত, তেমনই যে কোনও বয়সের মেয়েরাই এটি ব্যবহার করতে পারেন।

জেনে নিন ‘মেনস্ট্রুয়াল কাপ’ সম্পর্কিত কোন ধারণাগুলি একেবারেই ভ্রান্ত।

যোনিতে সংক্রমণের আশঙ্কা: অনেকের ধারণা ‘মেনস্ট্রুয়াল কাপ’ এর কারণে যোনিতে সংক্রমণের ঝুঁকি প্রায় থাকে না বললেই চলে। এ ক্ষেত্রে কোনও জ্বালা ভাব অনুভূত হয় না। বরং স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করলে যোনির চারপাশে র‍্যাশ বেরিয়ে যাওয়ার ঝুঁকি থাকে। দীর্ঘ ক্ষণ একই প্যাড ব্যবহার করলে যোনিতে সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেশি। এতে জরায়ু-মুখের ক্যানসারের ঝুঁকিও বেড়ে যায়। প্যাডের তুলনায় ‘মেনস্ট্রুয়াল কাপ’ ব্যবহার করা কিন্তু অনেক বেশি স্বাস্থ্যকর।

প্রস্রাবের সময়ে অস্বস্তি হয়: এই ধরনের কাপ এমন ভাবেই বানানো হয় যাতে সেটি শক্ত হয়ে যোনির ভিতরে আটকে থাকে। তাই মলমূত্র ত্যাগ করার সময়ে তা খুলে বেরিয়ে আসার সম্ভাবনা অনেকটাই কম। কাপ ভিতরে আটকে যেতে পারে বলে আবার ভয় পান অনেকে। কিন্তু ভয়ের কোনও কারণ নেই। আঙুলের সাহায্যে সহজেই এই কাপ বার করে আনা যেতে পারে। তবে হাত যেন পরিষ্কার থাকে সে বিষয় সতর্ক থাকতে হবে। নখে যেন ময়লা না থাকে সে দিকটাও মাথায় রাখতে হবে।

Menstrual cup

‘মেনস্ট্রুয়াল কাপ’ কেনার সময় কোন মাপের কিনবেন সেদিকটাও ভাবতে হবে। ছবি: শাটারস্টক

কুমারীত্ব হারানোর আশঙ্কা: কুমারীত্ব হারানোর কথা ভেবে অল্পবয়সি মেয়েরা এই কাপ ব্যবহার করতে দ্বিধা করেন। সাইক্লিং, শরীরচর্চা ও আরও নানা কারণেই কিন্তু হাইমেন ছিঁড়ে যেতে পারে। কিন্তু ‘মেনস্ট্রুয়াল কাপ’ ব্যবহার করার সঙ্গে কুমারীত্ব হারানোর কোনও সম্পর্ক নেই।

একই মাপের কাপ সবার জন্য: ‘মেনস্ট্রুয়াল কাপ’ কেনার সময় কোন মাপের কিনবেন সেদিকটাও ভাবতে হবে। অনেকে ভাবেন একটি মাপেরই ‘মেনস্ট্রুয়াল কাপ’ পাওয়া যায়। এই ধারণা ভুল। ভুল মাপের ‘মেনস্ট্রুয়াল কাপ’ ব্যবহারের কারণে অনেকে অস্বস্তিবোধ করেন। তাই মাপের বিষয় সচেতন থাকুন।

বেশি দিন ব্যবহার করা যায় না একটি কাপ: এই প্রকার কাপ কিন্তু পুনর্ব্যবহারযোগ্য। এক-একটি কাপ চাইলে পাঁচ বছর পর্যন্তও ব্যবহার করা যায়। শুধু জেনে রাখা দরকার, কাপ পরিষ্কার করার সঠিক কায়দা। প্রতি মাসে ঋতুস্রাব শুরু হওয়ার আগে কাপটিকে স্টেরিলাইজ করে নিতে হবে। ব্যবহারের পরে মিনারেল ওয়াটার দিয়ে পরিষ্কার করে পুনরায় স্টেরিলাইজ করে নিয়ে নির্দিষ্ট পাউচে ভরে রাখুন। খোলা রাখবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

menstrual cup Menstruation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE