Advertisement
২৫ এপ্রিল ২০২৪
anxiety disorder

৫ নিদান: মানসিক চাপ বা উদ্বেগ কমাতে ভরসা রাখুন প্রাকৃতিক উপায়ে

মানসিক চাপ নিয়ন্ত্রণ করতে না পারলে নিত্যদিনের কাজ তো বটেই, ব্যাহত হয় ব্যক্তিগত জীবনযাপনও।

উদ্বেগ বশে রাখার কৌশল।

উদ্বেগ বশে রাখার কৌশল। ছবি- সংগৃহীত

শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ১৭:৫০
Share: Save:

ঘরে-বাইরে বাড়তে থাকা কাজের চাপ, উদ্বেগজনিত সমস্যা নতুন নয়। সরকারি-বেসরকারি যে যেমন সংস্থাতেই কাজ করুন না কেন, মানসিক টানাপড়েনের মধ্যে দিয়ে যেতে হয় কম-বেশি সকলকেই। যার প্রভাব পড়ে শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উপর। শারীরিক অন্যান্য জটিলতার মতো মানসিক সমস্যা চোখে দেখা যায় না বলে তা নিয়ে খুব একটা মাথা ঘামান না অনেকে। কিন্তু এই চাপ বাড়তে থাকলে তার প্রভাব পড়ে ব্যক্তিগত জীবনেও। বাড়তে থাকে অনিদ্রাজনিত সমস্যা। দীর্ঘ দিন ধরে চলতে থাকা এই সমস্যাগুলির সঙ্গে মোকাবিলা করতে ওষুধ নয়, ভরসা রাখুন দৈনন্দিন জীবনে স্বাভাবিক কিছু অভ্যাসের উপর।

মানসিক চাপে লাগাম টানতে কী কী করবেন?

১) শরীরচর্চা

নিয়মিত শরীরচর্চা করলে শরীরে ‘এন্ডরফিন’ হরমোনের মাত্রা স্বাভাবিক হয়। যা মন ভাল রাখতে সাহায্য করে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। এ ছাড়া, প্রতি দিন শরীরচর্চা করলে হারানো আত্মবিশ্বাসও ফিরে আসে।

২) পর্যাপ্ত ঘুম

প্রতি দিন অন্তত পক্ষে ৭ থেকে ৯ ঘণ্টা না ঘুমোলে মানসিক চাপ কমবে না। সারা দিনের কাজের পর শরীর এবং মনকে নতুন করে কর্মোপযোগী করে তুলতে ঘুমের প্রয়োজন আছে।

৩) স্বাস্থ্যকর খাবার

মানসিক স্বাস্থ্য ভাল রাখতে খাবারের যথেষ্ট ভূমিকা রয়েছে। তাই প্রতি দিনের খাবারে টাটকা শাক-সব্জি, ফল, দানাশস্য রাখার চেষ্টা করুন। ক্যাফিনজাতীয় খাবার, অতিরিক্ত চিনি আছে এমন খাবার না খাওয়াই ভাল।

৪) শরীরকে আর্দ্র রাখা

সারা দিনে অন্তত পক্ষে ৮ গ্লাস জল খাওয়ার অভ্যাস করুন। জল কম খাওয়ার সঙ্গে অন্যান্য রোগের সরাসরি যোগ আছে। কিন্তু বিশেষজ্ঞদের মতে, মানসিক চাপ বেড়ে যাওয়ার অনেক কারণের মধ্যে এটিও একটি বড় কারণ।

৫) নিজের যত্ন

সারা ক্ষণ কাজ এবং পরিবারের সকলের খেয়াল রাখতে গিয়ে নিজের দিকে তাকানোর সময় পাচ্ছেন না? এই অভ্যাসের ফলে আদতে নিজেরই ক্ষতি হচ্ছে। সকলের সব চাহিদা মেটানোর পরেও যদি একটু সময় বার করে নিজের পরিচর্যা করতে পারেন, মানসিক চাপ অনেকটাই কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

anxiety disorder stress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE