Advertisement
১৬ জুন ২০২৪
Testosteron

দাম্পত্যে সুখী হতে পারছেন না? ওষুধ না খেয়েই কী ভাবে টেস্টোস্টেরনের মাত্রা বৃদ্ধি করবেন?

নানা অনিয়মের কারণে অনেক পুরুষেরই শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যায়। এ সব ক্ষেত্রে অনেকেই হরমোন ইনজেকশন বা ওষুধের সাহায্য নেন। কিন্তু স্বাভাবিক উপায়েই এই হরমোনের ক্ষরণ বাড়ানো যায়। জেনে নিন, কোন উপায়ে শরীরে এই হরমোনের ক্ষরণ বাড়ানো সম্ভব.

শরীরে টেস্টোস্টেরনের মাত্রা বৃদ্ধি করবেন কী ভাবে?

শরীরে টেস্টোস্টেরনের মাত্রা বৃদ্ধি করবেন কী ভাবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ১৭:৪৭
Share: Save:

কর্মক্ষমতা বজায় রাখাই হোক কিংবা যৌনজীবন চাঙ্গা রাখতে— পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোনের যথাযথ ক্ষরণ হওয়া ভীষণ দরকার। সুঠাম শরীর ও পেশির সুগঠনেও সাহায্য করে এই হরমোন। যদিও নানা অনিয়মের কারণে অনেক পুরুষেরই শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যায়। এ সব ক্ষেত্রে অনেকেই হরমোন ইনজেকশন বা ওষুধের সাহায্য নেন। কিন্তু স্বাভাবিক উপায়েই এই হরমোনের ক্ষরণ বাড়ানো যায়। জেনে নিন কোন উপায়ে শরীরে এই হরমোনের ক্ষরণ বাড়ানো সম্ভব?

১. ওজন কমান: শরীরে মেদ জমলে কিংবা ওজন খুব বেড়ে গেলে পুরুষের টেস্টোস্টেরনের ক্ষরণ অনেকটাই কমে যায়। তাই ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। তবে নেট দেখে ডায়েট করবেন না, পুষ্টিবিদের পরামর্শ মেনে ডায়েট করুন।

২. রোদে থাকুন: ভিটামিন ডি-র অভাবে টেস্টোস্টেরনের ক্ষরণ কমে যেতে পারে। যে সব মাছে ভিটামিন ডি প্রচুর পরিমাণে আছে, সে সব মাছ রোজের ডায়েটে রাখুন। পাশাপাশি রোদে সময় কাটালে শরীরে ভিটামিন ডি-র অভাব পূরণ হয়। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে সাপ্লিমেন্ট নিন।

৩. মদ্যপান এবং ধূমপানে লাগাম: বেশি মদ্যপান করলেও টেস্টোস্টেরনের ক্ষরণ কমে। ধূমপানে ক্ষতি হয় আরও বেশি। তাই এগুলির উপর নিয়ন্ত্রণ আনা বা এগুলি সম্পূর্ণ ছেড়ে দেওয়া দরকার। তবেই যৌনজীবন সুখকর হবে।

সুঠাম শরীর ও পেশির সুগঠনেও সাহায্য করে টেস্টোস্টেরন হরমোন।

সুঠাম শরীর ও পেশির সুগঠনেও সাহায্য করে টেস্টোস্টেরন হরমোন। ছবি: শাটারস্টক।

৪. মানষিক চাপ কমান: মনের উপর চাপ বাড়লে, কোনও কিছু নিয়ে উদ্বেগ বাড়লে টেস্টোস্টেরনের ক্ষরণ অনেক কমে যায়। ক্লান্তি দূর করতে, যৌনজীবন সুস্থ রাখতে মন ভাল রাখা দরকার। সে ক্ষেত্রে প্রয়োজনে চিকিৎসকের পরামর্শও নিতে হতে পারে। একটানা একই কাজ করতে করতেও ক্লান্তি আসে, তাই কাজের মাঝে বিরতি নিন।

৫. পর্যাপ্ত ঘুম ও শরীরচর্চা: শরীর পর্যাপ্ত বিশ্রাম না পেলেও এই হরমোনের ক্ষরণ কমে যায়। তাই রোজ টানা ৬ থেকে ৭ ঘণ্টার ঘুম ভীষণ প্রয়োজন। ভারী শরীরচর্চা বা ওয়েট ট্রেনিংও এই হরমোনের ক্ষরণ বৃদ্ধিতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Testosteron
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE