Advertisement
০২ মার্চ ২০২৪
Saffron-milk Benefits

শরীরে স্ফূর্তি আনতে জবাব নেই, আর কী কী কারণে রাতে চুমুক দেবেন কেশর দুধে?

নিয়মিত রাতে শোয়ার আগে এক চিমটে জাফরান গরম দুধে দিয়ে খেতে পারেন, তা হলে শরীরের অনেক সমস্যা দূর হয়ে যেতে পারে। জেনে নিন রাতে জাফরান-দুধ খাবেন কেন?

কেশর দুধে লুকিয়ে কোন কোন সমস্যার সমাধান?

কেশর দুধে লুকিয়ে কোন কোন সমস্যার সমাধান? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৭:২০
Share: Save:

এখন অনেকেই অনিদ্রার সমস্যায় ভুগছেন। ভাল ঘুমের জন্য অনেককেই অনেক রকম কসরত করতে হয়। কেউ যোগাভ্যাস বা ধ্যান করেন, কেউ হালকা শরীরচর্চা, কেউ বই পড়েন, আবার কেউ এক গ্লাস ঈষদুষ্ণ দুধ খেয়ে নেন। কিন্তু ঘুমের আগে দুধ যখন খাচ্ছেনই, তখন তা আরও বেশি স্বাস্থ্যকর বানানো যায় কি না, সেই কথাও ভাবা জরুরি। আপনার হেঁশেলে এমন এক উপাদান রয়েছে, যা দুধের সঙ্গে মিশিয়ে খেলে সেই পানীয় হয়ে উঠতে পারে ‘সুপারফুড’। কী সেই উপাদান? জাফরান এমন একটি উপকরণ, যার এক চিমটেতেই যে কোনও খাবারের স্বাদ বদলে যায়। তবে জাফরানের দামও তুলনামূলক ভাবে অনেকটাই বেশি। বিশ্বের সবচেয়ে দামি মশলাগুলির মধ্যে জাফরান অন্যতম। যদি নিয়মিত রাতে শোয়ার আগে এক চিমটে জাফরান গরম দুধে দিয়ে খেতে পারেন, তা হলে শরীরের অনেক সমস্যা দূর হয়ে যেতে পারে অচিরেই। জেনে নিন, রাতে জাফরান-দুধ খাবেন কেন।

১) একটুতেই ঠান্ডা লেগে সর্দি-কাশির সমস্যায় ভোগেন? নিয়মিত জাফরান মেশানো দুধ খেয়ে দেখতে পারেন। ভাইরাল কিংবা ব্যাক্টেরিয়াল রোগ ঠেকিয়ে রাখতেও সাহায্য করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে এই দুধ।

২) জাফরান মস্তিষ্কের বিকাশে সাহায্য করে। ফলে স্মৃতিশক্তি ভাল রাখতেও নিয়মিত জাফরান মেশানো দুধ খাওয়া যেতে পারে।

৩) ঋতুস্রাবের অসহ্য যন্ত্রণায় ভোগেন যাঁরা, তাঁদের জন্যেও এই পানীয় বেশ উপকারী। জাফরানে রয়েছে প্রদাহ দূর করার ক্ষমতা। ত্বকের জেল্লা ফেরাতেও ভরসা রাখতে পারেন এই পানীয়ের উপর। এতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের স্বাস্থ্য ভাল রাখে।

৪) হৃদ্‌যন্ত্রের যত্ন নিতে পারে জাফরান। ধমনী নরম রেখে রক্ত চলাচল সচল রাখে। তাই জাফরান মেশানো দুধ নিয়মিত খেলে হৃদ্‌রোগের আশঙ্কাও কমতে পারে।

৫) শরীরের ক্লান্তি ভাব কাটাতে সাহায্য করে এই পানীয়। এ ছাড়া মানসিক চাপ দূর করে শরীরকে চাঙ্গা রাখতেও উপকারী এই পানীয়। রাতে এই কেশর দুধ খেলে অনিদ্রার সমস্যাও দূর হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE