Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Side-effects of lemon

অফিসে কাজের ফাঁকে ঘন ঘন লেবু চায়ে চুমুক দেন? বেশি লেবু খাওয়া কি ভাল শরীরের জন্য?

লেবু এমনিতে শরীরের জন্য দারুণ উপকারী। লেবুর গুণে অনেক রোগবালাই দূর হলেও রোজ লেবু খাওয়ার এই অভ্যাসে কি কোনও সমস্যা হতে পারে?

tea

লেবু চা খাওয়া কতটা স্বাস্থ্যকর? ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১০:১৫
Share: Save:

বাঙালির হেঁশেল থেকে ভিটামিন সি পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল পাতিলেবু। রোজকার খাবারে ডাল-ভাত বা স্যালাডে অনেকেই লেবুর রস মিশিয়ে খান। আবার অনেকে লেবুর শরবত বানিয়েও খান। স্বাস্থ্য সচেতন মানুষ আবার মেদ ঝরানোর জন্য রোজ সকালে খালি পেটে লেবুর জল খান। মেদ ঝরাতে এই অভ্যাস বেশ কার্যকর। এ ছাড়াও কেউ কেউ সারা দিনে একাধিক বার লেবু চায়েও চুমুক দেন। লেবু এমনিতে শরীরের জন্য দারুণ উপকারী। লেবুর গুণে দূর হয় অনেক রোগবালাই। কিন্তু রোজ লেবু খাওয়ার এই অভ্যাসে কি কোনও সমস্যা হতে পারে?

দাঁতের ক্ষয় হয়

সারা দিনের ডায়েটে খুব বেশি লেবু থাকলে এতে থাকা অ্যাসিড দাঁতের এনামেল ক্ষয় করে দাঁতকে ভিতর থেকে করে তোলে দুর্বল।

বমি বমি ভাব

লেবুতে থাকা অ্যাসিড নিয়মিত শরীরের প্রবেশ করলে গ্যাস-অম্বল, বদহজমের মতো সমস্যা নিয়মিত দেখা দিতে পারে। সেই সঙ্গে বমি বমি ভাবও। দীর্ঘ দিন ধরে ভিতরে ভিতরে অম্বল হতে থাকলে বড় কোনও শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

মাইগ্রেনের সমস্যা

হালের গবেষণায় প্রমাণিত হয়েছে, লেবুর রসে থাকা ‘টাইরামাইন’ নামক যৌগটির সঙ্গে মাইগ্রেনের যোগ রয়েছে। এ ছাড়া সাইট্রাস জাতীয় ফলে অনেকেরই অ্যালার্জি হয়। তাই লেবু খেলে সেখান থেকেও মাথা যন্ত্রণা হতে পারে।

ঘন ঘন প্রস্রাবের সমস্যা

অত্যধিক হারে লেবুজল পান করার ফলে শরীরে জলশূন্যতা এবং ঘন ঘন প্রস্রাবের সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। লেবুর রসে থাকা অ্যাসকরবিক অ্যাসিড মূত্রবর্ধক। পিত্তাশয়ে ঘন ঘন মূত্র উৎপাদন বাড়ায় এই অ্যাসিড। ফলে মূত্রত্যাগের বেগ আসে বার বার। শারীরিক এই সমস্যাগুলি থেকে দূরে থাকতে প্রতি দিন লেবুজল না খেয়ে বিরতি নিয়ে খেতে পারেন।

tea

লেবু কোনও কোনও ওষুধের কার্যকারিতা কমিয়ে দেওয়ার জন্য দায়ী হতে পারে। ছবি: শাটারস্টক

ঘন ঘন প্রস্রাবের সমস্যা

অত্যধিক হারে লেবু জল পান করার ফলে শরীরে জলশূন্যতা এবং ঘন ঘন প্রস্রাবের সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। লেবুর রসে থাকা অ্যাসকরবিক অ্যাসিড মূত্রবর্ধক। পিত্তাশয়ে ঘন ঘন মূত্র উৎপাদন বাড়ায় এই অ্যাসিড। ফলে মূত্রত্যাগের বেগ আসে বার বার। শারীরিক এই সমস্যাগুলি থেকে দূরে থাকতে প্রতি দিন লেবুজল না খেয়ে বিরতি নিয়ে খেতে পারেন।

ওষুধের কার্যকারিতা কমিয়ে দেয়

লেবু কোনও কোনও ওষুধের কার্যকারিতা কমিয়ে দেওয়ার জন্য দায়ী হতে পারে। আপনার শরীরে কোনও ক্রনিক অসুখ থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই রোজ লেবুজল খাওয়ার অভ্যাস করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lemon tea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE