Advertisement
০২ মে ২০২৪
Blood Sugar

রক্তে শর্করার মাত্রা বাড়ল কি না, তা পরীক্ষার আগেই জানতে চান? নজরে রাখুন ৫ লক্ষণ

ডায়াবিটিস ধরা পড়লে পছন্দের অনেক খাবার খাওয়া বারণ হয়ে যেতে পারে। সে ভয়ে রক্ত পরীক্ষাও করাতে চান না অনেকে।

Five signs that indicates your blood sugar levels are high

রক্ত পরীক্ষা ছাড়াও বাইরে থেকে বেশ কিছু লক্ষণ কিন্তু রক্তে শর্করার মাত্রা বাড়ার ইঙ্গিত দিতে পারে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১৯:১৭
Share: Save:

ডায়াবিটিস যে কখন শরীরে নিশব্দে হানা দেয়, তা চট করে ধরতে পারেন না কেউই। রক্ত পরীক্ষা না করলে তা বোঝা কঠিন। আবার ডায়াবিটিস ধরা পড়লে পছন্দের অনেক খাবার খাওয়া বারণ হয়ে যেতে পারে। সে ভয়ে রক্ত পরীক্ষাও করাতে চান না অনেকে। সে ক্ষেত্রেও ডায়াবিটিস ধরা পড়ে অনেক দেরিতে। কিন্তু চিকিৎসকরা বলছেন, দীর্ঘ দিন ধরে রক্তে শর্করা অনিয়ন্ত্রিত অবস্থায় থাকলে বা সঠিক চিকিৎসা না হলে অন্যান্য সমস্যা ছাড়াও কিডনি, লিভার এবং চোখের যথেষ্ট ক্ষতি করে। তবে, রক্ত পরীক্ষা ছাড়াও বাইরে থেকে বেশ কিছু লক্ষণ কিন্তু রক্তে শর্করার মাত্রা বাড়ার ইঙ্গিত দিতে পারে। জানেন সেগুলি কী কী?

১) বার বার প্রস্রাবের বেগ

সারা দিন কাজের মধ্যে থেকে জল খেতে ভুলে যান অনেকেই। কিন্তু তার পরও যদি দু’মিনিট অন্তর প্রস্রাবের বেগ আসে তখন অবশ্য সতর্ক হওয়া প্রয়োজন। এমন লক্ষণ কিন্তু রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে হতে পারে।

২) গলা শুকিয়ে যাওয়া

গরমকালে এমনিতেই তেষ্টা বেশি থাকে। কিন্তু পর্যাপ্ত পরিমাণে জল খেয়েও যদি সব সময়ে গলা শুকিয়ে থাকে, তা হলে বুঝতে হবে রক্তে শর্করার মাত্রা বেশি।

৩) ক্লান্তি

বার বার প্রস্রাবের ফলে শরীর থেকে অতিরিক্ত পরিমাণে শর্করা এবং বিভিন্ন খনিজ বেরিয়ে গেলে ক্লান্ত লাগা স্বাভাবিক। ডায়াবিটিসে আক্রান্ত হলে প্রস্রাবের পরিমাণও বেড়ে যায়।

Five signs that indicates your blood sugar levels are high

ডায়াবিটিসে আক্রান্ত হলে ক্লান্তির পরিমাণও বেড়ে যায়। ছবি: সংগৃহীত।

৪) দাঁতের সমস্যা

রক্তে অতিরিক্ত শর্করা থাকলে মুখে ব্যাক্টেরিয়ার বাড়বাড়ন্ত হয়। ওই ব্যাক্টেরিয়াগুলিই দাঁতের ক্ষতি করে। দীর্ঘ দিন শর্করার মাত্রা অনিয়ন্ত্রিত অবস্থায় থাকলে মাড়ি থেকে রক্ত পড়া, এমনকি মাড়িতে ঘা পর্যন্ত হতে পারে।

৫) ক্ষত শুকোতে সময় লাগা

সামান্য কাটাছেঁড়ায় বা ছড়ে গেলে দু’-তিন দিনের মধ্যেই তা শুকিয়ে যাওয়ার কথা। কিন্তু এই সামান্য ক্ষত যদি সারতেই ৭-১০ দিন সময় লেগে যায়, সে ক্ষেত্রেও কিন্তু রক্তে শর্করার মাত্রা বেশি থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood Sugar Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE