Advertisement
১৪ জুলাই ২০২৪
Morning Routine for Good Digestion

হজমের সমস্যায় জেরবার? ওষুধ নয়, সকালে ঘুম থেকে উঠেই ৫ অভ্যাসে বশে থাকবে সমস্যা

খাবার হজম না হলেই মুঠো মুঠো ওষুধ খাওয়া কিন্তু সমাধানের পথ হতে পারে না। দিন শুরুর আগেই কয়েকটি টোটকা মেনে চললে এই সমস্যা অনেকটাই কমিয়ে আনা সম্ভব।

good digestion

মশলাদার খাবার খাওয়ার অভ্যাস থাকলে হজমের সমস্যা হতেই পারে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ২১:১৭
Share: Save:

হজমের সমস্যায় কমবেশি সকলকেই ভুগতে হয়। একটু বেশি খেয়ে ফেললে কিংবা একটু বেশি তেলেভাজা জাতীয় খাবার বা মশলাদার খাবার খাওয়ার অভ্যাস থাকলে হজমের সমস্যা হতেই পারে। এ বার পেটের সমস্যা শুরু হতেই কিছু মানুষ ছোটেন ওষুধের দোকানে। সেখান থেকে অ্যান্টাসিড জাতীয় ওষুধ কিনে সমস্যার মোকাবিলা করতে চান। তবে এ ভাবে গলা-বুক জ্বালা বা হজমের সমস্যা মোকাবিলা করা সম্ভব নয়। কারণ, এই সমস্যা নিয়ন্ত্রণে রাখতে গেলে প্রথমে অন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখতে হবে। না হলে কোনও ভাবেই পেটের রোগ সারবে না। তাই খাবার হজম না হলেই মুঠো মুঠো ওষুধ খাওয়া কিন্তু সমাধানের পথ হতে পারে না। দিন শুরুর আগেই কয়েকটি টোটকা মেনে চললে এই সমস্যা অনেকটাই কমিয়ে আনা সম্ভব।

১) দিন শুরু করুন এক গ্লাস জল খেয়ে

ঘুম ভাঙলে বিছানায় বসে চা বা কফি খাওয়ার অভ্যাস থাকলে, তা ভুলে যান। বদলে দিন শুরু করুন এক গ্লাস জল খেয়ে। অনেকেই খালি পেটে উষ্ণ জলে লেবুর রস দিয়ে খেয়ে থাকেন। পুষ্টিবিদদের মতে, হজমশক্তি বাড়াতে যে কোনও ভাবে জল খেলেই হল।

২) প্রিবায়োটিকযুক্ত খাবার খান

সকালে জলখাবারে রাখুন ওট্‌স, বার্লি, চিয়া, ফ্ল্যাক্স সিড, কলা, আপেল, বিন্‌স বা বিভিন্ন রকম দানাশস্য। কারণ, এই সব খাবার অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভাল।

৩) ফাইবার রাখতেই হবে

অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে গেলে ফাইবার সমৃদ্ধ খাবার রাখতেই হবে। কিন্তু অনেকেরই ফাইবার সমৃদ্ধ খাবার হজম করতে সমস্যা হয়। তাই রাতে নয়, এই ধরনের খাবার খেতে হবে প্রাতরাশে।

৪) শরীরচর্চা

ব্যস্ত জীবনে সময় কম। তবে তার মাঝেও সময় বার করে শরীরচর্চা করতে হবে। কারণ, শরীরচর্চার সঙ্গে বিপাকহারের যোগ রয়েছে। বিপাকহার ভাল হলে তবেই হজম ভাল হবে।

৫) চিনি এবং প্রক্রিয়াজাত খাবার বাদ

পরিশোধিত, কৃত্রিম চিনিযুক্ত খাবার খাওয়া চলবে না। পাশাপাশি প্রক্রিয়াজাত খাবার বেশি খেলেও হজমে সমস্যা হতে পারে। এই ধরনের খাবার অন্ত্রে উপকারী ব্যাক্টেরিয়ার পরিমাণ নষ্ট করে। ফলে হজমে সমস্যা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Digestive System Digestive Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE