Advertisement
২০ জুন ২০২৪
Remedies for pins and needles

মাঝেমাঝেই পায়ে ঝিঁঝি ধরে? কোন টোটকা মেনে চললে নিমেষে পাবেন রেহাই

অনেক ক্ষণ এক জায়গায় বসে থাকলে পায়ের কয়েকটি অংশে রক্ত জমাট বেঁধে যেতে পারে। তখন ঝিঁঝির অনুভূতি বাড়ে। সে ক্ষেত্রে কী করা উচিত?

পায়ের পেশিগুলিকে নিয়ন্ত্রণ করে যে স্নায়ু, তার উপরে চাপ পড়লেই ঝিঁঝি ধরে।

পায়ের পেশিগুলিকে নিয়ন্ত্রণ করে যে স্নায়ু, তার উপরে চাপ পড়লেই ঝিঁঝি ধরে। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১৩:২৬
Share: Save:

অফিসে দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে বসে কাজ করছেন। হঠাৎ আর পা নাড়াতে পারছেন না। ভারী ভারী লাগছে। উঠে দাঁড়াতে গিয়ে বুঝলেন, পায়ে ঝিঁঝি ধরেছে। এ দিকে তখনই কোথাও যেতে হবে। সেই ঝিঁঝি ছাড়াবেন কী ভাবে?

দীর্ঘ ক্ষণ এক ভঙ্গিতে বসে থাকলে এমনটা অনেক সময়েই হয় সকলের। পায়ের পেশিগুলিকে নিয়ন্ত্রণ করে যে স্নায়ু, তার উপরে চাপ পড়লেই এমন হয়। তখন পায়ে সাড় পাওয়া যায় না। সে ভাবে অনেক ক্ষণ বসে থাকলে পায়ের কয়েকটি অংশে রক্ত জমাট বেঁধে যেতে পারে। তখন ঝিঁঝির অনুভূতি বাড়ে।

ঝিঁঝি ধরলে তা ছাড়ানোর সহজ উপায় কী?

১) ঝিঁঝি ধরলে পায়ের বুড়ো আঙুল চেপে ধরুন। কিছু ক্ষণ এক ভাবে ধরে থাকলে ধীরে ধীরে ঝিঁঝি ছেড়ে যেতে পারে।

২) অনেক সময়ে বেকায়দায় বসে থাকলে ঝিঁঝি ধরে যায়। তখন মাথা এ পাশ থেকে ও পাশ দোলালে সাধারণত শরীরের সব স্নায়ুতে চাপ পড়ে। তাতে ধীরে ধীরে ঝিঁঝি ছেড়ে যায়।

মূলত রক্ত সঞ্চালন ঠিক মতো না হলে হাতে-পায়ে ঝিঁঝি ধরে।

মূলত রক্ত সঞ্চালন ঠিক মতো না হলে হাতে-পায়ে ঝিঁঝি ধরে।

৩) দাঁড়িয়ে কিছু ক্ষণ ধীরে ধীরে হাঁটার চেষ্টা করুন। পায়ে ঝিঁঝি ধরলে তা পেশির সঙ্কোচনের কারণেই হয়। দাঁড়িয়ে কিছু ক্ষণ হাঁটাচলা করলে ঝিঁঝি ছেড়ে যাবে।

৪) মূলত রক্ত সঞ্চালন ঠিক মতো না হলে হাতে-পায়ে ঝিঁঝি ধরে। এমনটা হলে এক জায়গায় বসে ঘাড়ের ব্যায়াম করুন। মাথা এক দিক থেকে অন্য দিকে ঘোরান, ঘাড় সঞ্চালন করুন। এতে রক্ত সঞ্চালন স্বাভাবিক হবে, ঝিঁঝির সমস্যাও দূর হবে।

৫) পায়ে ঝিঁঝি ধরলে কষ্ট করে উঠে দাড়ান। হাঁটাচলা করুন। খানিকটা কষ্ট হবে বটে, তবে এই পদ্ধতিতে রক্ত সঞ্চালন দ্রুত স্বাভাবিক হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heath Tips Health Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE