Advertisement
০৩ মে ২০২৪
Type 1 Diabetes

আপনি ডায়াবেটিক? খুদেকে ডায়াবিটিস থেকে দূরে রাখতে কোন কোন নিয়ম মানতেই হবে?

ডায়াবিটিসে আক্রান্ত হলে শিশুর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। খাদ্যাভাস ও বংশানুক্রমিক সমস্যাকেই মূলত টাইপ ১ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার কারণ হিসাবে নির্ধারিত করা হয়।

শিশুকে ডায়াবিটিসের হাত থেকে বাঁচাবেন কী করে?

শিশুকে ডায়াবিটিসের হাত থেকে বাঁচাবেন কী করে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৮:২০
Share: Save:

বাড়িতে কোনও সদস্যের ডায়াবিটিস থাকলে পরিবারের ছোট সদস্যদেরও ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। বাড়ির কোনও এক জন সদস্যও যদি ডায়াবেটিক হন, সে ক্ষেত্রে পরিবারের ছোটদের প্রতি বাড়তি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। চিকিৎসকদের মতে, টাইপ-১ ডায়াবিটিসের জেরে শিশুদের বার বার মূত্রত্যাগ, অতিরিক্ত খিদে, তৃষ্ণা বেড়ে যাওয়ার পাশাপাশি যে কোনও ভাইরাল সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। যার প্রভাব পড়ে পড়াশোনা, খেলাধুলো-সহ নানা কাজে। এই রোগে আক্রান্ত হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। খাদ্যাভাস ও বংশানুক্রমিক সমস্যাকেই মূলত টাইপ ১ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার কারণ হিসাবে নির্ধারিত করা হয়।

শহুরে খাদ্যাভাসের কার্বোহাইড্রেট জাতীয় খাবারের তালিকাই দীর্ঘ থাকে। শিশুদের জলখাবারে ম্যাগি, সিরিয়াল, মিষ্টিজাতীয় খাবারই বেশি দেখা যায়। তাই রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার ঝুঁকিও থাকে। তার উপরে অধিকাংশ শহুরে শিশু, কিশোর-কিশোরী খেলাধুলোয় অভ্যস্ত নয়। দিনের অধিকাংশ সময়েই তারা ঘরবন্দি। ভিডিয়ো গেম খেলে কিংবা মোবাইলে রিল দেখে অবসর সময় কাটায় তারা। এই অস্বাস্থ্যকর জীবনযাপনের জেরেই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে।

ডায়াবিটিস থেকে কী ভাবে দূরে রাখবেন শিশুকে?

১) এখন অনেক বাচ্চাই খেলার মাঠে যায় না, ভিডিও গেমের রিমোট হাতে নিয়ে বাড়িতেই সময় কাটায়। এই অভ্যাস শিশুর সঠিক বিকাশের জন্য ভাল নয়। প্রতি দিন খুদেকে মাঠে খেলতে পাঠান। দৌড়ঝাঁপ করতে উৎসাহী করে তুলুন।

২) শিশুর ওজন বেশি হলে সতর্ক হোন। চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে শিশুর উপযুক্ত একটি ডায়েট চার্ট বানিয়ে নিতে পারেন। প্রয়োজনে শরীরচর্চার ক্লাসে ভর্তি করান।

৩) চকোলেট হোক বা কেক, বাচ্চারা মিষ্টি জাতীয় খাবার খেতে সব সময়ই ভালবাসে। বাড়ির বড়দের খেয়াল রাখতে হবে যাতে শিশু অতিরিক্ত মিষ্টি খাবার না খেয়ে ফেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Type 1 Diabetes Diabetic diet Diabetes Control
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE