Advertisement
২৭ জুলাই ২০২৪
Eye Care Tips

অতিবেগনি রশ্মি অন্ধত্বের ঝুঁকি বাড়িয়ে দেয়! চড়া রোদে বেরোনোর আগে কী ভাবে যত্ন নেবেন চোখের?

দীর্ঘ ক্ষণ কড়া রোদে থাকলে চোখে ছানি হওয়ার সম্ভাবনা বাড়ে, এমনকি রেটিনার ক্ষতি হওয়ার আশঙ্কাও থাকে। সূর্যের অতিবেগনি রশ্মি কেবল ত্বকের ক্ষতি করে না, এই রশ্নি কিন্তু চোখের উপরেও প্রভাব ফেলে।

কেবল ত্বক নয়, অতিবেগনি রশ্মির হাত থেকে বাঁচাতে হবে চোখকেও ।

কেবল ত্বক নয়, অতিবেগনি রশ্মির হাত থেকে বাঁচাতে হবে চোখকেও । ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৩:১৬
Share: Save:

দু’তিন দিন বৃষ্টি হলেও গরম কিন্তু একটুকুও কমেনি। ঘড়ির কাঁটায় সকাল ৮টা বাজতে না বাজতেই চড়া রোদে চোখ ঝলসে যাওয়ার অবস্থা। এই গরমে শরীরের পাশাপাশি যত্ন নিতে হবে চোখেরও। চক্ষু চিকিৎসকদের মতে, অতিরিক্ত তাপ চোখের মারাত্মক ক্ষতি করে। দীর্ঘ ক্ষণ কড়া রোদে থাকলে চোখে ছানি হওয়ার সম্ভাবনা বাড়ে, এমনকি রেটিনার ক্ষতি হওয়ার আশঙ্কাও থাকে। সূর্যের অতিবেগনি রশ্মি কেবল ত্বকের ক্ষতি করে না, এই রশ্মি কিন্তু চোখের উপরেও প্রভাব ফেলে।

দীর্ঘ ক্ষণ রোদে থাকার পর অনেকের চোখ জ্বালা করে, চোখ লাল হয়ে যায়, চোখের পাতা ফুলে যায়। চড়া রোদের কারণে অনেকেই ভাইরাল ও ব্যাক্টেরিয়াল কনজাংটিভাইটিসেও আক্রান্ত হন। এই সমস্যা ছাড়াও চোখের পাতার মূলে কিছু তৈল গ্রন্থি থাকে। এই গ্রন্থিতে সংক্রমণের ফলে আঞ্জনি সংক্রান্ত সমস্যাও দেখা যায়। গরমের দিনে চোখের যত্ন না নিলে অন্ধত্ব এবং ক্যানসারের ঝুঁকিও থাকে। গরমে চোখ ভাল রাখতে গেলে কোন নিয়ম মেনে চলতেই হবে?

১) কনট্যাক্ট লেন্স পরার সময়ে বিশেষ সতর্কতা নিতে হবে। অবশ্যই হাত পরিষ্কার করে ধুয়ে তবেই লেন্স পরুন। লেন্স পরিষ্কার না থাকলে সূর্যের তাপে এবং দূষণের জেরে চোখে সংক্রমণ আরও বেড়ে যায়।

রোদচশমায় চোখ ঢাকা শুধু ফ্যাশন নয়, এই গরমে তা অত্যন্ত প্রয়োজনীয়ও বটে।

রোদচশমায় চোখ ঢাকা শুধু ফ্যাশন নয়, এই গরমে তা অত্যন্ত প্রয়োজনীয়ও বটে। ছবি: সংগৃহীত।

২) রোদচশমায় চোখ ঢাকা শুধু ফ্যাশন নয়, এই গরমে তা অত্যন্ত প্রয়োজনীয়ও বটে। তবে যে কোনও রোদচশমা ব্যবহার করলেই চলবে না। ইউভিএ (আলট্রাভায়োলেট রে এ) এবং ইউভিবি (আলট্রাভায়োলেট রে বি) দুই ধরনের রশ্মির হাত থেকেই চোখকে সুরক্ষিত রাখবে এমন রোদচশমা ব্যবহার করাই শ্রেয়।

৩) আপনার কনট্যাক্ট লেন্সটি যদি ইউভি রশ্মির হাত থেকে সুরক্ষা প্রদান করে, সে ক্ষেত্রেও আপনাকে রোদচশমা পরতে হবে। রোদচশমা ব্যবহার করলে তবেই পুরো চোখটি কড়া রোদের হাত থেকে সুরক্ষা পাবে।

৪) গরমে শরীরে জলের ঘাটতি হয়, এতে শরীর যেমন অসুস্থ হয়ে পরতে পারে, তেমনই চোখের স্বাস্থ্যেরও ক্ষতি হয়। চোখ অতিরিক্ত শুষ্ক হয়ে গেলে চোখ খচখচ করা, চোখ লাল হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা য়ায়। তাই গরমে কোনও ভাবেই শরীরে জলের ঘাটতি হতে দেওয়া যাবে না।

৫) গরমে অনেকেরই চোখ শুষ্ক হয়ে যায়। সেই কারণে জ্বালাভাব, চুলকানির সমস্যা বাড়ে। তাই গরমের জন্য চিকিৎসকের পরামর্শ নিয়ে আই ড্রপ ব্যবহার করাই ভাল। রাস্তায় বেরোলে আই ড্রপটি সঙ্গে রাখুন, নির্দিষ্ট সময় অন্তর অন্তর ড্রপটি ব্যবহার করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Care Tips Summer Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE