Advertisement
০৩ মে ২০২৪
Home Remedies for Headache

মাথা যন্ত্রণা থেকে মুক্তি পেতে ওষুধ ছাড়া গতি নেই? বিকল্প ৫ উপায়ে আরাম মিলতে পারে

একটানা ফোন, কম্পিউটারের পর্দায় চোখ রেখে কাজ করলে বা সিরিজ় দেখলে প্রায়ই এমনটা হয়। আবার অনেক সময় অতিরিক্ত মানসিক চাপ থেকেও মাথা যন্ত্রণা চাগাড় দিতে পারে।

Five ways to get relief from headaches without pain killers

মাথাযন্ত্রণার দাওয়াই! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৩৭
Share: Save:

অফিসে এসে সবে ল্যাপটপ খুলেছেন। এখনও অনেক কাজ বাকি। কিন্তু মাথার এক পাশ দপদপ করতে শুরু করেছে। হতেই পারে। একটানা ফোন, কম্পিউটারের পর্দায় চোখ রেখে কাজ করলে বা সিরিজ় দেখলে প্রায়ই এমনটা হয়। আবার অনেক সময়ে অতিরিক্ত মানসিক চাপ থেকেও মাথা যন্ত্রণা চাগাড় দিতে পারে। মাথাই যেহেতু সমস্ত কাজ পরিচালনা করে তাই সারা ক্ষণ এমন অস্বস্তি নিয়ে কিছুতেই মন বসানো যায় না। প্রথমটায় কয়েক বার আদা-চা, কফি খেয়ে নেন। তাতে খুব একটা আরাম না হলে শেষমেশ ব্যথা কমানোর ওষুধই ভরসা। তবে অভিজ্ঞরা বলছেন, মাথাব্যথার ওষুধ খেয়ে কিছু ক্ষণ ঘুমোতে না পারলে কষ্ট আরও বেড়ে যেতে পারে। তাই ওষুধের বিকল্প হিসেবে কয়েকটি টোটকায় আস্থা রাখা যেতে পারে।

মাথাব্যথা কমাতে ওষুধ না খেয়ে কী কী করবেন?

১) পর্যাপ্ত জল খাওয়া

মাথা ধরলে বা যন্ত্রণা করলে এক কাপ ঈষদুষ্ণ জল খান, অনেক সময়ে বদহজম থেকে মাথাব্যথা হয়ে থাকে। গরম জল খেলে সেই কষ্ট কমবে। তা ছাড়া, শরীরে জলের ঘাটতি হলেও মাথাব্যথা হতে পারে। পর্যাপ্ত জল না খেলে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে। ফলে মাথাব্যথা বাড়তে পারে।

২) মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখা

সব সময় যে আবহাওয়ার হেরফের বা মাইগ্রেন থেকেই মাথা যন্ত্রণা হয়, তা কিন্তু নয়। মানসিক চাপও কিন্তু মাথা যন্ত্রণার কারণ হতে পারে। এই সমস্যা বশে রাখতে নিয়মিত প্রাণায়াম, শরীরচর্চা, যোগাসন অভ্যাস করতে হবে।

৩) অ্যারোমাথেরাপি

মাথা যন্ত্রণার সময়ে উগ্র কোনও গন্ধ সহ্য করা যায় না। এতে অনেকেরই ব্যথার তীব্রতা বেড়ে যায়। আবার, এমন কিছু প্রাকৃতিক গন্ধ আছে যা শুঁকলে, প্রদাহজনিত কষ্ট কমে। স্নায়ুর আরাম হয়। পোশাকি ভাষায় এই চিকিৎসাকে সুগন্ধি চিকিৎসা বা অ্যারোমাথেরাপি বলে। জলে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার, ইউক্যালিপটাস, ল্যাং ল্যাং কিংবা পুদিনা অয়েল মিশিয়ে, সেই ঘ্রাণ নিলে অনেক ক্ষেত্রেই উপকার মেলে।

Five ways to get relief from headaches without pain killers

আকুপ্রেশার মাথাব্যথার অব্যর্থ দাওয়াই। ছবি: সংগৃহীত।

৪) আকুপ্রেশার

বেশ পুরনো এই পদ্ধতি কিন্তু মাথাব্যথার অব্যর্থ দাওয়াই। এটি এক ধরনের মাসাজ করার পদ্ধতি। বাঁ হাতের বুড়ো আঙুল এবং তর্জনীর মাঝের অংশে ডান হাতের বুড়ো আঙুল ও তর্জনী চেপে ধরুন। তার পর ঘুরিয়ে ঘুরিয়ে জায়গাটি মাসাজ করুন। একই ভাবে বিপরীত হাতেও করুন। কিছু ক্ষণেই কমবে মাথাব্যথা।

৫) ঠান্ডা সেঁক

মাথাব্যথার সময়ে প্রদাহ কমাতে দারুণ কাজ করে ঠান্ডা সেঁক। পরিষ্কার সুতির কাপড়ে বরফ জড়িয়ে নিতে পারেন। কিংবা সেঁক দেওয়ার জেল ভর্তি পাউচ থাকলেও চলবে। তা দিয়ে মাথা ও ঘাড়ের চারপাশ চেপে চেপে সেঁক দিন। প্রদাহ কমবে। মিলবে আরাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Headache home remedies Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE