Advertisement
২৪ জুলাই ২০২৪
High Blood Pressure in Kids

নিতান্ত শৈশবে উচ্চ রক্তচাপ! ওষুধ ছাড়া আর কী ভাবে এই সমস্যা নিয়ন্ত্রণে রাখা যেতে পারে?

শিশুদের উচ্চ রক্তচাপ বা ‘হাইপার টেনশন’-এর সমস্যার নেপথ্যে রয়েছে অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং শরীরচর্চার অভাব। অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং শারীরিক সক্রিয়তার অভাবে স্থূলত্বের সমস্যাও বৃদ্ধি পায়।

Five ways to reduce the risk and keep blood pressure in children

শিশুদের উচ্চ রক্তচাপ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৬:২৪
Share: Save:

বয়স ৪০-এর কাছাকাছি পৌঁছলে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিতে পারে। পরিবারের কারও মধ্যে এই রোগের ইতিহাস থাকলে আগে থেকে সতর্ক হয়ে যান অনেকে। তবে দুগ্ধপোষ্য শিশুদের মধ্যেও যে রক্তচাপজনিত সমস্যা দেখা দিতে পারে, সে কথা হয়তো অনেকেই জানেন না। চিকিৎসকেরা বলছেন, শিশুদের উচ্চ রক্তচাপ বা ‘হাইপার টেনশন’-এর সমস্যা নেপথ্যে রয়েছে অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং শরীরচর্চার অভাব। ওষুধ ছাড়া আর কী ভাবে এই সমস্যা নিয়ন্ত্রণে রাখা যায়?

১) ফল, সব্জি, দানাশস্যের মতো খাবার রাখতে হবে রোজের ডায়েটে। রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে প্রাণিজ প্রোটিন খেতে হবে। তবে, তা যেন ফ্যাট-বর্জিত হয়। পাশাপাশি, নুন, চিনি এবং অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলতে হবে।

২) শিশুর উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে ডায়েটের সঙ্গে নিয়মিত শরীরচর্চা করতে হবে। প্রতি দিন অন্ততপক্ষে ৬০ মিনিট শারীরিক কসরত করা জরুরি। ব্যায়াম বা আসন করতে না চাইলে খেলাধুলোর উপর জোর দিন। তাতেও কাজ হবে।

৩) ছুটি থাকলেই বিছানায় শুয়ে-বসে কাটানোর অভ্যাস একেবারে ত্যাগ করতে হবে। একটানা মোবাইল, ল্যাপটপ বা টেলিভিশন দেখার অভ্যাসও কিন্তু রক্তচাপ বাড়িয়ে দিতে পারে।

৪) বাড়িতে পোষ্য থাকলে এই সমস্যায় অনেকটা ঘরোয়া দাওয়াইয়ের মতো কাজ করে। পোষ্য কুকুর, বিড়াল কিংবা পাখির সঙ্গে সহজ সম্পর্ক গড়ে উঠলে শিশুদের মানসিক চাপ কমে। যার ফলে রক্তচাপ স্বাভাবিক থাকে।

৫) বাড়িতে পোষ্য রাখা সম্ভব নয়? তা হলে সন্তানকে গাছের পরিচর্যা করতে শেখান। ঘরের ছোট বারান্দা কিংবা জানলার ধারে রাখা গাছগুলির দেখাশোনা করলেও উদ্বেগ, অবসাদ নিয়ন্ত্রণে থাকে। যা রক্তচাপ বশে রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE