Advertisement
১৫ জুন ২০২৪
Health

Diet for Detoxification: দোলে প্রচুর মিষ্টি খাওয়া হয়ে গিয়েছে? ওজন কমাবেন কী ভাবে

দোলের আবহে ওজন কমানোর মন্ত্র শিকেয় তুলে অনেকেই মিষ্টির স্বাদ নিয়েছেন। এ বার পালা আবার আগের নিয়মে ফিরে যাওয়ার।

কয়েকটি উপায় মেনে চললেই মিষ্টির প্রভাব পড়বে না শরীরে।

কয়েকটি উপায় মেনে চললেই মিষ্টির প্রভাব পড়বে না শরীরে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২২ ১৭:৩০
Share: Save:

গত কাল ছিল দোলপূর্ণিমা। রঙের উৎসব। ফাগ উৎসবে মেতে উঠেছিল শহর থেকে শহরতলি। বাঙালির উৎসবে খাওয়াদাওয়া একটি বড় অংশ জুড়ে থাকে। জমিয়ে ভূরিভোজ না হলে উৎসবের রঙটাই কেমন যেন ফিকে হয়ে যায়। সারা বছরের নিয়ম মেনে খাওয়াদাওয়ার রুটিন এই বিশেষ দিনগুলিতে বাদ না দিলে চলে না। দোল মানেই গুজিয়া, রাবড়ি, লাড্ডু, ছানাবড়ার মতো রকমারি মিষ্টির সমারোহ। দোলের আবহে ওজন কমানোর মন্ত্র শিকেয় তুলে অনেকেই সে মিষ্টির স্বাদ নিয়েছেন। এ বার পালা আবার আগের নিয়মে ফিরে যাওয়ার। চিন্তার কোনও কারণ নেই। কয়েকটি উপায় মেনে চললেই মিষ্টির প্রভাব পড়বে না শরীরে।

প্রচুর পরিমাণে জল পান করুন

শরীরের যাবতীয় দূষিত পদার্থ বার করে দিতে জল অপরিহার্য। শরীরের আর্দ্রতা বজায় রাখতে জলের বিকল্প নেই। প্রতি দিন অন্তত তিন থেকে চার লিটার জল পান করা প্রয়োজন। যেহেতু অত্যধিক মিষ্টি, সো়ডিয়াম মিশ্রিত বাইরের ভাজাভুজি জাতীয় খাবার শরীরে জলশূণ্যতা তৈরি করে। ফলে শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া প্রয়োজন।

মরসুমি ফল ও শাকসব্জি বেশি করে খান।

মরসুমি ফল ও শাকসব্জি বেশি করে খান। ছবি: সংগৃহীত

দ্রুত হজম হয় এমন খাবার খান

শরীরের ওজন অনেকাংশে নির্ভর করে হজম ও বিপাক ক্রিয়ার উপর। বাইরের প্রক্রিয়াজাত খাবার সহজে হজম হতে চায় না। তাই এমন খাবার খান যাতে প্রোটিনের পরিমাণ বেশি। কিন্তু ফ্যাটের পরিমাণ কম। তাই আপাতত কিছু দিন দুগ্ধজাতীয় খাবার থেকে দূরে থাকাই বাঞ্ছনীয়। পরিবর্তে খেতে পারেন ডালিয়ার খিচুড়ি, সব্জি দিয়ে তৈরি করা স্যুপ, স্যালাড।

শরীরচর্চায় ছাড় দেবেন না

উৎসবের আবহে যে বাড়তি মেদ শরীরের জমা হয়েছে তা ঝরাতে সর্বোত্তম উপায় হল শরীরচর্চা। প্রতি দিন নিয়ম করে ‌অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন। এতে ওজন থাকবে নিয়ন্ত্রণে। শরীরও থাকবে সুস্থ।

মরসুমি ফল ও শাকসব্জি বেশি করে খান

তরমুজ, পেঁপে, আম, ব্রকোলি, কলা, পাল‌ং শাকের মতো অ্যান্টিইনফ্লেমেটরি ও অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান সমৃদ্ধ ফল ও শাকসব্জি রোজের খাদ্যতালিকায় রাখুন। এর ফলে শুধু ওজন নিয়ন্ত্রণে থাকবে এমন নয়, গ্যাসের সমস্যারও সমাধান হবে।

চিনি ও অ্যালকোহল এড়িয়ে চলুন

কয়েকদিন শর্করা জাতীয় কোনও খাবার বা অ্যালকোহল পান করা থেকে বিরত থাকুন। এই ধরনের খাবার ও পানীয় রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে। লিভারের সমস্যার সৃষ্টি করে। শরীরে টক্সিন জমা হতে থাকে। শরীর ঝরঝরে রাখতে অ্যালকোহল ও মিষ্টি জাতীয় খাবার থেকে দূরে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Holi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE