Advertisement
২৫ এপ্রিল ২০২৪
travel

Diet while Traveling: গরম থেকে বাঁচতে ঠান্ডার খোঁজে বেরোচ্ছেন? ছুটি কাটানোর সময়ে কী খাবেন, কী নয়

তাপপ্রবাহ থেকে বাঁচতে ইতিমধ্যে বেড়াতে যাওয়ার পরিকল্পনা শুরু করে দিয়েছেন অনেকে।

এই গরমে বেড়াতে গিয়েও যাতে সুস্থ থাকতে পারেন তার জন্য শরীরের প্রতি নজর দিতে হবে।

এই গরমে বেড়াতে গিয়েও যাতে সুস্থ থাকতে পারেন তার জন্য শরীরের প্রতি নজর দিতে হবে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ১৭:০০
Share: Save:

বিগত দু’বছর কোভিডের কারণে শীত, গ্রীষ্ম, বর্ষা সব ঋতুতেই বাঙালির বাড়িতে কেটেছে। বাঙালি কি শুধু খাদ্যরসিক? ভ্রমণপ্রিয়ও বটে। এক দু’দিনের ছুটি পেলেই কাঁধে ব্যাগ ঝুলিয়ে বেরিয়ে পড়ে। সমুদ্রের ধারে কিংবা পাহাড়ের কোলে দু’দিন কাটিয়ে আবার ফেরে ব্যস্ত জীবনে। গরমের ছুটিতে সবচেয়ে বেশি ধুম পড়ে বেড়াতে যাওয়ার। তবে এ বারে গ্রীষ্মের রূপটা খানিক অন্যরকম। ক্রমশ চড়ছে পারদ। আবহাওয়া দফতর সূত্রে খবর, এর পরে আরও বাড়বে গরম। তাপপ্রবাহ থেকে বাঁচতে ইতিমধ্যে ঠান্ডার জায়গায় বেড়াতে যাওয়ার পরিকল্পনা শুরু করে দিয়েছেন অনেকে। অনেকে আবার টিকিটও কেটে ফেলেছেন। গোছগাছও প্রায় শেষের পথে। এই গরমে বেড়াতে গিয়েও যাতে সুস্থ থাকতে পারেন তার জন্য শরীরের প্রতি নজর দিতে হবে। বিশেষ করে খাওয়াদাওয়ায়।

হালকা খাবার খান

বেড়াতে যাওয়ার সময়ে হালকা খাবার খাওয়া ভাল। ভারী খাবার সব সময় দ্রুত হজম হতে চায় না। হজম না হলে নানা বমি, পেটের গন্ডগোল, বদহজমের মতো নানা শারীরিক সমস্যা দেখা দেয়। এতে যাত্রাপথটা খুব একটা সুখকর হয় না। ডিম সেদ্ধ, হালকা মুসুর ডাল, খিচুড়ির মতো কিছু খাবার খান। এতে শরীর সুস্থ থাকবে। হজমও ভাল হবে।

বেড়াতে যাওয়ার সময়ে হালকা খাবার খাওয়া ভাল।

বেড়াতে যাওয়ার সময়ে হালকা খাবার খাওয়া ভাল। ছবি: সংগৃহীত

সঙ্গে কিছু খাবার রাখুন

বেড়াতে যাওয়ার সময় সঙ্গে কিছু খাবার রাখুন। তবে খুব বেশি তেল-মশলাদার খাবার নয়। বাড়িতে তৈরি স্যান্ডউইচ, ফল, ড্রাইফ্রুটস, স্যালাডের মতো কিছু খাবার। এই খাবারগুলি দীর্ঘ ক্ষণ পেট ভরতি রাখবে। আবার গরমে শরীরেও কোনও বাড়তি প্রভাব ফেলবে না

তেল জাতীয় খাবার খাবেন না

বিশেষত এই গরমে ঘুরতে যাওয়ার সময়ে চিপ্‌স, চানাচুর, তেল জাতীয় কোনও খাবার একেবারে খাবেন না। এই খাবারগুলি অম্বল, গ্যাস, বদহজমের মতো সমস্যার কারণ হতে পারে। তাই ট্রেনে বা বিমানে উঠে নানা শারীরিক সমস্যা এড়াতে ভাজাভুজি খাবার এড়িয়ে চলুন।

প্রচুর জল খান

গরমে ঘুরতে যাওয়ার সময় প্রচুর জল খান। জলের বোতল সঙ্গে রাখুন সব সময়। বিশেষ করে দূরপাল্লার কোনও ট্রেনে ভ্রমণ করার সময়। বাইরে থেকে জল কিনলেও দেখে নেবেন তা সিল করা আছে কি না। তবে গলা ভেজাতে কোল্ডড্রিংক বা অন্যান্য নরম পানীয় বেশি খাবেন না। ফলের রস বা জল আছে এমন ফল খেতে পারেন।

সময়ে খাবার খান

অন্য সময় কাজের ব্যস্ততায় ঠিক সময়ে খাবার খাওয়া হয় না। তবে ঘুরতে গিয়েও একই ভুল করবেন না। ঠিক সময়ে খাবার খেয়ে নেওয়াটা জরুরি। খালি পেটে ভুলেও ট্রেন বা বিমানে উঠবেন না। তবে একসঙ্গে আবার অনেক খাবার খেয়ে নেবেন না। প্রতিটি খাবারের মধ্যে অন্তত যেন ২-৩ ঘণ্টার বিরতি থাকে। পর পর খাবার খেলে হজমের সমস্যা হতে পারে। তার থেকে বমি, পেটের গন্ডগোল দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel summer Vacation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE