Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Public Toilet Using Tips: অফিসের শৌচালয় ব্যবহারের আগে কী করলে এড়ানো যাবে সংক্রমণ

পথঘাটে শৌচালয় হোক অথবা অফিসের— তা অনেকে ব্যবহার করে থাকেন। ফলে সংক্রমণের ভয় সবচেয়ে বেশি থাকে।

শৌচাগারে গিয়ে স্যানিটাইজার অবশ্যই ব্যবহার করুন।

শৌচাগারে গিয়ে স্যানিটাইজার অবশ্যই ব্যবহার করুন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২২ ০৭:৪২
Share: Save:

অতিমারির আতঙ্ক সামলে আবার ছন্দে ফিরছে জনজীবন। স্কুল, কলেজ খুলে গিয়েছে। বাড়ি থেকে কাজের পালা একটু একটু করে শেষ হচ্ছে। অনেককেই নিয়মিত অফিস যেতে হচ্ছে। বাড়ির বাইরে বেরোলে যে বিষয়গুলি নিয়ে বেশি মাত্রায় সচেতন থাকা প্রয়োজন, তার মধ্যে অন্যতম হল শৌচাগারের ব্যবহার। রাস্তার শৌচালয় হোক অথবা অফিসের— অনেক মানুষ ব্যবহার করে থাকেন। ফলে জীবাণু সংক্রমণের ভয় সবচেয়ে বেশি। এর থেকে শরীরে বাসা বাঁধে বিভিন্ন রোগ। অথচ বাইরে গিয়ে শৌচাগার ব্যবহার না করেও উপায় নেই। তাহলে কী করণীয়? বাড়ির বাইরের কোনও শৌচাগার ব্যবহার করার আগে কয়েকটি নিয়ম মেনে চলেলই সংক্রমণের ভয় এড়ানো যায়।

১) শৌচাগারে প্রবেশ করে কমোড ব্যবহারের আগে জীবাণুনাশক স্প্রে ছড়িয়ে নিন। ফ্লাশ করে তারপর ব্যবহার করুন। এতে কোনও জীবাণু থাকলে তা মরে যাবে। মূত্রাশয়ের সংক্রমণও এড়ানো যাবে।

ছবি: সংগৃহীত

২) শৌচাগারে গিয়ে স্যানিটাইজার অবশ্যই ব্যবহার করুন। বিশেষ করে কমোড ব্যবহারের পরে হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুয়ে নিন। অফিসের শৌচাগারে হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধোয়ার সুযোগ থাকলেও রাস্তার সব কয়েকটি শৌচালয়ে হ্যান্ডওয়াশ থাকে না। সেক্ষেত্রে অবশ্যই স্যানিটাইজার মেখে নিন।

৩) শৌচালয়ে গিয়ে কল চালাতে, ফ্লাশ করতে অথবা দরজার হাতল ধরার প্রয়োজন হলে টিস্যু কাগজ দিয়ে ধরুন। খালি হাতে ধরবেন না।

৪) শৌচালয়ের মেঝেতে ব্যাগ বা অন্য কোনও ব্যবহার্য জিনিস ভুলেও রাখবেন না। প্রয়োজনীয় ব্যবহার্য জিনিস উঁচু কোনও স্থানে রাখুন। শৌচালয় থেকে বেরিয়ে সেগুলিতে স্যানিটাইজার স্প্রে করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Toilet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE