Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Post workout routine: ব্যায়াম করেও কমছে না ওজন? শরীরচর্চার পরে কোন নিয়মগুলি মেনে চলবেন

ব্যায়াম শুরুর আগে যেমন কিছু নিয়ম মানতে হয়। শরীরচর্চার পরেও কিছু নিয়ম মানা জরুরি।

 ব্যায়াম করার পরে অনেকেই ক্লান্ত হয়ে বসে পড়েন।

ব্যায়াম করার পরে অনেকেই ক্লান্ত হয়ে বসে পড়েন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২২ ১৩:৫১
Share: Save:

সুস্থ থাকতে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই। ব্যায়াম শুরুর আগে যেমন কিছু নিয়ম মানতে হয়, তেমনই শরীরচর্চা পরবর্তী সময়েও বেশ কিছু অভ্যাস মেনে চলা প্রয়োজন। শরীরচর্চার সুফল সম্পূর্ণ মেলে। ব্যায়াম করার পরে অনেকেই ক্লান্ত হয়ে বসে পড়েন। কেউ বিশ্রাম নিতে খানিক শুয়ে নেন। এর ফলে ব্যায়াম করার সুফল অধরা থেকে যেতে পারে।

শরীরচর্চার পর কোন নিয়মগুলি মেনে চলবেন?

নিজেকে প্রসারিত করুন

শরীরচর্চার সময় শরীরের পেশিগুলি শিথিল থাকে। নমনীয় হয়ে পড়ে। পেশির নমনীয়তা দূর করতে ব্যায়াম করার পরে দুই হাত এবং শরীর প্রসারিত করে নিন। যার পোশাকি নাম ‘স্ট্রেচিং’। এর ফলে পেশিগুলি আবার ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসে। দৃঢ় ও টানটান থাকে।

আরও পড়ুন:

ছবি: সংগৃহীত

স্নান করে নিন
শরীরচর্চা করার সময়ে ঘেমে যাওয়াটা খুবই স্বাভাবিক ব্যাপার। তবে খেয়াল রাখবেন ঘাম যেন শরীরে শুকিয়ে না যায়। ঘাম থেকে তৈরি হওয়া বিভিন্ন ব্যাক্টেরিয়া ত্বকের সংক্রমণের কারণ হতে পারে। ব্যাক্টেরিয়া সংক্রমণ ঠেকাতে ব্যায়াম শেষে ভাল করে স্নান করে নিন। এতে শরীরও ঝরঝরে ও সতেজ থাকবে।

ত্বক পরিষ্কার করুন
ব্যায়ামের সময় ত্বকে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি পায়। ঘেমে গিয়ে ত্বকে একটা চটচটে ভাব তৈরি হয়। ত্বক খুবই স্পর্শকাতর হলে শরীরচর্চার পরেই ফেসওয়াশ দিয় মুখ ধুয়ে নেওয়া জরুরি। এতে ত্বকের আর্দ্রতা স্বাভাবিক পরিমাণে ফিরে আসে।

খাবার খেয়ে নিন
অনেকেই আছেন শরীরচর্চা করার পর অন্য কাজে ব্যস্ত হয়ে পড়েন। খেতে ভুলে যান। এতে লাভের চেয়ে ক্ষতি হয় বেশি। পুষ্টিবিদদের মতে, শরীরচর্চা করার ৩০ মিনিটের মধ্যে খাবার খেয়ে নেওয়া প্রয়োজন। ব্যায়ামের পর বেশি ক্ষণ না খেয়ে থাকলে শরীর দুর্বল হয়ে পড়ার আশঙ্কা থেকে যায়। ওজন নিয়ন্ত্রণে রাখতে ব্যায়াম করে থাকলে শরীরচর্চার পরে ফল, স্মুদি, সব্জি দিয়ে তৈরি কোনও স্যুপ খেতে পারেন। এতে ওজনও থাকবে নিয়ন্ত্রণে আর শরীরও থাকবে সুস্থ।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Excercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE