Advertisement
০৩ মে ২০২৪
Tea

৩ খাবার: চায়ের সঙ্গে খেলে শরীর এবং মেজাজ দুই-ই বিগড়ে যেতে পারে

কিছু খাবার আছে যেগুলি চায়ের সঙ্গে খেলে শরীর খারাপ হতে পারে। বদহজম, অম্বল এমনকি কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক সমস্যার মুখোমুখি হওয়ারও ঝুঁকি থেকে যায়।

Symbolic Image.

বাঙালির সঙ্গে চায়ের সম্পর্ক গভীর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫২
Share: Save:

নতুন প্রেমের উদ্‌যাপন হোক কিংবা বন্ধুদের দেদার আড্ডা, চা যদি সঙ্গী হয় তাহলে মুহূর্তেরা আরও রঙিন হয়ে ওঠে। বাঙালির সঙ্গে চায়ের সম্পর্ক সত্যিই গভীর। সকাল হলেই এক কাপ চায়ে চুমুক না দিলে আলসেমি যেন কাটতেই চায় না। ধোঁয়া ওঠা এক কাপ গরম চায়ের মজাই আলাদা। তবে চায়ের সঙ্গে কিছু খাবারের বিধিনিষেধ রয়েছে। কিছু খাবার আছে যেগুলি চায়ের সঙ্গে খেলে শরীর খারাপ হতে পারে। বদহজম, অম্বল এমনকি কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক সমস্যার মুখোমুখি হওয়ারও ঝুঁকি থেকে যায়।

Symbolic Image.

চা পানের আগে বা পরে ঠান্ডা কোনও পানীয় না খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত।

ময়দার তৈরি খাবার

চায়ের সঙ্গে ময়দার তৈরি বিস্কুট খাওয়ার চল তো সেই কবে থেকে চলে আসছে। মেরি হোক কিংবা বেকারি, চায়ে ডুবিয়ে খাওয়ার মধ্যে আলাদাই আনন্দ জড়িয়ে থাকে। চিকিৎসকেরা বলছেন, চায়ের সঙ্গে ময়দার তৈরি বিস্কুট বা অন্য কোনও খাবার না খাওয়াই ভাল। কারণ এই অভ্যাস হজমজনিত নানা সমস্যার সৃষ্টি করতে পারে।

কাঁচা খাবার

চায়ের সঙ্গে ‘টা’ হিসাবে অনেকেই ভুট্টা, স্যালাড, অঙ্কুরিত ছোলার মতো কাঁচা কিছু খাবার রাখেন। এই অভ্যাস শরীরের জন্য একেবারেই ভাল নয়। এতে পেটের নানা গন্ডগোল দেখা দিতে পারে।

ঠান্ডা পানীয়

চা পানের আগে বা পরে ঠান্ডা কোনও পানীয় না খাওয়াই ভাল। গরম চা খাওয়ার পরেই ঠান্ডা কোনও পানীয় পেটের উপর বিরূপ প্রভাব ফেলে। বদহজম বা অম্বলের মতো সমস্যাও দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Food Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE