Advertisement
০২ মে ২০২৪
Healthy Tips

সময় মতো স্বাস্থ্যকর খাবার খেয়েও অসুস্থ হয়ে পড়তে পারেন! যদি না মানেন কিছু নিয়ম

সকালে পেট ভরে খেলেও অনেক সময় দুর্বল লাগে। তাই শুধু স্বাস্থ‍্যকর খাবার খেলেই হবে না। মানতে হবে কিছু নিয়ম।

Food rituals you must follow every morning for a healthy life

সারা বছর সুস্থ থাকতে ঘড়ি ধরে খাওয়ার কোনও বিকল্প নেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৩:২১
Share: Save:

সারা বছর সুস্থ থাকতে ঘড়ি ধরে খাওয়ার কোনও বিকল্প নেই। সময়ে খাবার খেলে বহু অনিয়মেও সুস্থ থাকে শরীর। চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সকলের একই মত। তবে শুধু সময়ে খাবার খেলেই চলবে না। সময়ে সঠিক খাবার খেতে হবে। সময় মতো রোজ রোজ লুচি, পরোটা খেয়ে কোনও লাভ হবে না। সুস্থ থাকতে দিন শুরু করতে হবে স্বাস্থ্যকর খাবার খেয়ে। স্বাস্থ্যকর খাবারের তালিকা অতি দীর্ঘ। সকালে কোনটা ছেড়ে কোনটা খাবেন, কোন খাবারগুলি খেলে সর্বোচ্চ পুষ্টি মিলবে, তা অনেকেই বুঝতে পারেন না। তা ছাড়া সকালে পেট ভরে খেলেও অনেক সময় দুর্বল লাগে। তাই শুধু স্বাস্থ‍্যকর খাবার খেলেই হবে না। মানতে হবে কিছু নিয়ম।

১) সকালে উঠে বাইরের খাবার না খাওয়াই ভাল। পিৎজা, প্যাকেটবন্দি নুডলস্‌ কিংবা প্যাকেটে ভরা ফলের রস এ সময়ে এড়িয়ে চলা জরুরি। দিন শুরু করুন ঘরের রান্না করা খাবার দিয়ে। তা হলে সারা দিন চনমনে থাকবে মন এবং শরীর।

২) যতই ব্যস্ততা থাকুক, সকালের খাবার বাদ দেওয়া একেবারেই চলবে না। অনেকে ওজন কমানোর জন্য সকালের খাবার বাদ দিয়ে দেন। তাতে আসলে আরও ক্ষতি হয়। এই ধরনের অভ্যাসে গ্যাস-অম্বলের সমস্যাও দেখা দিতে পারে।

Food rituals you must follow every morning for a healthy life

যতই ব্যস্ততা থাকুক, সকালের খাবার বাদ দেওয়া একেবারেই চলবে না। ছবি: সংগৃহীত।

৩) সকালের খাবারে প্রোটিন বেশি থাকা স্বাস্থ্যের জন্য ভাল। তাই সকালের খাবারে সব সময় চেষ্টা করুন প্রোটিনের পরিমাণ বেশি রাখতে। বিশেষ করে ওজন নিয়ন্ত্রণ করতে চাইলে সকাল শুরু করা উচিত প্রোটিন দিয়ে।

৪) সকালের দিকে অনেকের বেশি খেতে ইচ্ছা করে না। কিন্তু অভ্যাস বদলানো জরুরি। এ সময়ে পেট ভরে খেলে বিপাক হার বাড়ে। ফলে শরীর পুষ্টি পায়, কিন্তু ওজন বৃদ্ধির আশঙ্কা কম থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lifestyle Tips Healthy Tips Breakfast Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE