Advertisement
২৩ এপ্রিল ২০২৪
oral health

Dental Health: দাঁতের যত্ন নিতে চকোলেট এড়িয়ে চলেন? দাঁতে কাটবেন না আর কোন খাবার

দাঁতের যত্ন নিতে চান অনেকে। কিন্তু শুধু দু’বেলা দাঁত মাজলে চলে না। সঙ্গে আরও নানা ভাবে দাঁতের যত্ন নিতে হয়। বাদ দিতে হয় কিছু খাবার।

দাঁতের যত্ন নিতে গেলে সবার আগে জানতে হবে, কোন খাবার কেমন প্রভাব ফেলবে।

দাঁতের যত্ন নিতে গেলে সবার আগে জানতে হবে, কোন খাবার কেমন প্রভাব ফেলবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ১৭:১৭
Share: Save:

কী খাচ্ছেন, তার উপরেই নির্ভর করবে আপনি কেমন থাকবেন। শরীরের অন্য সব অঙ্গের আগে খাবারের উপর নির্ভর করে দাঁতের স্বাস্থ্য। এবং কিছু কিছু খাবার দাঁতের উপর কঠিন প্রভাব ফেলতে পারে।

ফলে দাঁতের যত্ন নিতে গেলে সবার আগে জানতে হবে, কোন খাবার কেমন প্রভাব ফেলবে। দাঁতে দাগ তো হয়ই, সঙ্গে পুরু একটি স্তর পড়ে যায়। দিন দিন দাঁতের উপরের সেই স্তর শক্ত হতে থাকে।

এমন সমস্যা থেকে দাঁতকে বাঁচাতে এড়িয়ে চলুন কয়েক ধরনের খাবার।

১) পাউরুটি: হয়তো রোজ সকালে এই খাবারটি খান। কিন্তু পরের দিন কোনও সুন্দর বেকারিতে সাজানো পাউরুটির তাকের দিকে হাত বাড়ানোর আগে খেয়াল রাখুন, মুখে পাউরুটি যাওয়া মাত্র তাতে উপস্থিত স্টার্চ ভেঙে যায় চিনিতে। মুখের লালার সঙ্গে মিশে সেই চিনি ক্ষতি করে দাঁতের।

মুখে পাউরুটি যাওয়া মাত্র তাতে উপস্থিত স্টার্চ ভেঙে যায় চিনিতে।

মুখে পাউরুটি যাওয়া মাত্র তাতে উপস্থিত স্টার্চ ভেঙে যায় চিনিতে।

২) চিপ্‌স: কাজের ফাঁকে অল্প খিদে পেলেই এক প্যাকেট চিপ্‌স খান। এ অভ্যাস অনেকের রয়েছে। ভাবেন ক্যালোরির পরিমাণ ঠিক সামলে নেবেন, অন্য খাবার কম খেয়ে। কিন্তু ক্যালোরি তো পরের ব্যাপার। তার চেয়েও আগে চিপ্‌স ক্ষতি করে দেবে দাঁতের। চিপ্‌সে উপস্থিত স্টার্চ দাঁতের ফাঁকে ঢুকে গিয়ে আটকে থাকে। তাতেই ক্ষতি হয় দাঁতের।

৩) ড্রাই ফ্রুটস: সাধারণত এই খাবার তো সকলের পছন্দের। এর স্বাস্থ্যগুণের শেষ নেই। আগের দু’টি খাবার নিয়ে যত ধরনের চিন্তা থাকে, সে সব কিছুই থাকে না ড্রাই ফ্রুটস নিয়ে।

কিন্তু অ্যাপ্রিকট, কিশমিশ, খেজুরের মতো ড্রাই ফ্রুটস খাওয়া হয়ে যাওয়ার পর দাঁতে লেগে থাকে চটচটে চিনি। ফলে শরীরের উপকার হলেও দাঁতের বেশি ক্ষতিই করে এই ধরনের খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

oral health Dental Care Teeth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE