Advertisement
০১ মার্চ ২০২৪
Tiffin

৫ খাবার: বাচ্চার স্কুলের টিফিনে কখনও দেবেন না

শিশুকে স্কুলের টিফিনে রোজ কী নতুন খাবার দেবেন, সেটা একটা চিন্তার বিষয় হয়ে দাঁড়ায় অভিভাবকদের কাছে। তার চেয়ে কোন খাবারগুলি দিলে শিশুর শরীর খারাপ হতে পারে, সেগুলি জেনে নেওয়া জরুরি।

Symbolic Image.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১৯:১৫
Share: Save:

বাচ্চাদের খাবার খাওয়ানো বেশ একটা ঝক্কির বিষয়। বাড়িতে থাকলে শিশুকে খাওয়ানো নিয়ে যেন যুদ্ধ চলে। তবে মুখরোচক কোনও খাবার বানিয়ে দিলে স্কুল থেকে টিফিন কৌটো কিন্তু খালি হয়েই আসে। তাই মায়েরাও সন্তানের মনপসন্দ খাবারই বানিয়ে দিতে চেষ্টা করেন। কিন্তু শিশুকে স্কুলের টিফিনে রোজ কী নতুন খাবার দেবেন, সেটা একটা চিন্তার বিষয় হয়ে দাঁড়ায় অনেকের কাছে। তার চেয়ে কোন খাবারগুলি দিলে শিশুর শরীর খারাপ হতে পারে সেগুলি জেনে নেওয়া জরুরি। কিছু খাবার রয়েছে যেগুলি বাচ্চাদের টিফিনে না দেওয়াই ভাল।

ইনস্ট্যান্ট নুডলস

বানাতে অনেক কম সময় লাগে। বাচ্চারাও খেতে পছন্দ করে। ফলে অনেকেই শিশুর বায়না মেটাতে এই ধরনের খাবার দেন। কিন্তু বাচ্চাদের এই ধরনের চটজলদি খাবার না খাওয়ানোই ভাল। নুডলসের প্রধান উপকরণ হল ময়দা। যা শরীরের পক্ষে একেবারেই ভাল না। পেটের স্বাস্থ্য ভাল রাখতেও ময়দা এড়িয়ে চলা ভাল।

বাসি খাবার

আগের রাতে বিরিয়ানি আনিয়েছিলেন। খাওয়ার পরেও বেশ কিছুটা বেঁচে গিয়েছে। সকালে গরম করে শিশুর টিফিন কৌটোতে ভরে দিলেন। শিশু ভালবাসে বলে বাসি খাবার কখনওই টিফিনে দেবেন না। ছোটদের হজমক্ষমতা কম থাকে। ফলে বাসি খাবার শিশুদের খাওয়ানো ঠিক নয়।

ডোবা তেলে ভাজা খাবার

ফুলকো লুচি কিংবা পকোড়ার মতো খাবারগুলি বাচ্চাদের শরীরের পক্ষে ভাল নয়। এই খাবারগুলি মূলত ডোবা তেলে ভাজা হয়। অত্যধিক তেলযুক্ত খাবার খেয়ে শিশু অসুস্থ হয়ে পড়তে পারে। পেটের গোলমালও দেখা দিতে পারে।

প্রক্রিয়াজাত খাবার

সসেজ়, সালামি অনেকের ফ্রিজেই মজুত থাকে। সকালে উঠে বাচ্চাকে কী টিফিন দেবেন তা বুঝতে না পেরে অনেকেই এগুলি ভেজে দিয়ে দিন। তাতে সময় বাঁচে ঠিকই, রোজ এগুলি খেলে শিশুর শরীরের হাল খারাপ হতে পারে। প্রক্রিয়াজাত কোনও খাবারই শিশুর জন্য ভাল নয়। তার চেয়ে চিকেন, ডিম, নানা রকম সব্জি, ফলের মতো খাবার বেশি করে দিন। শরীর ভাল থাকবে।

প্রক্রিয়াজাত স্ন্যাকস

পিৎজ়া, হটডগ, চিকেন প্যাটিস— এই সবগুলি প্রক্রিয়াজাত ভাজাভুজি। বাচ্চারা সবচেয়ে পছন্দ করে এই খাবারগুলি খেতে। এই খাবারে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ অনেক বেশি। এ ছাড়াও নুন, চিনিও রয়েছে ভরপুর পরিমাণে। শিশুর ওজন বাড়িয়ে দেওয়ার জন্য এই খাবারগুলি যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE