Advertisement
০৭ মে ২০২৪
Tea

অফিস থেকে ফিরে চায়ের কাপে চুমুক দেন? সঙ্গে কোন খাবারগুলি খেলে বাড়তে পারে বিপদ?

পুষ্টিবিদরা জানাচ্ছেন, চায়ের সঙ্গে কী খাচ্ছেন, শরীরের ভালমন্দের ক্ষেত্রে সেটাও কিন্তু গুরুত্বপূর্ণ। কয়েকটি খাবার রয়েছে, যেগুলি চায়ের সঙ্গে খেলে বাড়বে বিপদ।

image of having tea

চা শরীর চাঙ্গা রাখে। চনমনে থাকতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৮:৪০
Share: Save:

সারা দিনে কাজের ফাঁকে কয়েক কাপ খেলেও, অফিস থেকে ক্লান্ত হয়ে বাড়ি ফিরে চায়ের কাপে চুমুক না দিলে চলে না। এক কাপ ধোঁয়া ওঠা গরম চা সমস্ত ক্লান্তি কাটিয়ে দেয় নিমেষে। রাতের খাবার তাড়াতাড়ি খান বলে, সন্ধ্যায় ভারী কোনও টিফিন খান না অনেকেই। তবে চায়ের সঙ্গে ‘টা’ থাকেই। পুষ্টিবিদদের মতে, চা শরীর চাঙ্গা রাখে। চনমনে থাকতে সাহায্য করে। মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে। পুষ্টিবিদরা জানাচ্ছেন, চায়ের সঙ্গে কী খাচ্ছেন, শরীরের ভালমন্দের ক্ষেত্রে সেটাও কিন্তু গুরুত্বপূর্ণ। কয়েকটি খাবার রয়েছে, যেগুলি চায়ের সঙ্গে খেলে বাড়বে বিপদ।

টক জাতীয় খাবার

যে খাবারগুলিতে অ্যাসিড রয়েছে, চায়ের সঙ্গে তেমন কিছু খাবার ভুলেও খাবেন না। চায়ে ক্যাটেচিন নামক অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, যেগুলি অ্যাসিডের সঙ্গে মিশে হজমের গোলমালের কারণ হতে পারে।

দুগ্ধজাত খাবার

চায়ে পলিফেনলস নামক আরও এক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। এই অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে পারে। কিন্তু দুধ-চা খেলে এই উপকারিতা পাওয়া যায় না। দুধ পলিফেনলের গুণাগুণ নষ্ট করে দেয়। তাই পুষ্টিবিদরা দুধ-চায়ের বদলে লিকার চা খাওয়ার কথা বলে থাকেন।

image of sweets

চায়ের সঙ্গে এই মিষ্টিজাতীয় খাবারগুলি কখনও খাবেন না। ছবি: সংগৃহীত।

মিষ্টি

চায়ের সঙ্গে কেক, বিস্কুট খুবই জনপ্রিয় ‘টা’। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, চায়ের সঙ্গে এই মিষ্টিজাতীয় খাবারগুলি কখনও খাবেন না। এর ফলে শরীরে উচ্চ রক্তচাপের মাত্রা বেড়ে যেতে পারে। এমনকি, ডায়াবিটিস হওয়ার ঝুঁকি রয়েছে বলে মনে করছেন পুষ্টিবিদরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE