Advertisement
১৮ মে ২০২৪
Kids Bone Health

পড়াশোনার পাশাপাশি সন্তানের হাড়ের খেয়াল রাখাও জরুরি, কোন খাবারগুলি খাওয়াবেন খুদেকে?

বয়সকালে হাড়ের সমস্যা থেকে মুক্তি পেতে ছোট থেকেই হাড়ের বাড়তি যত্ন নেওয়া জরুরি। সে বিষয়ে নজর দিতে হবে অভিভাবকদেরই। কোন খাবারগুলি খাওয়ালে বেড়ে ওঠার সময় থেকেই শিশুর হাড় মজবুত হবে?

খুদের হাড়ের খেয়াল রাখুন।

খুদের হাড়ের খেয়াল রাখুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ১২:২৯
Share: Save:

বয়সের চাকা যত সামনের দিকে এগোতে থাকে, হাড় কমজোরি হয়ে পড়ে। হাড়ের কর্মক্ষমতাও আর আগের মতো থাকে না। বাড়ির বয়স্ক সদস্যদের লক্ষ করলেই তা বোঝা যায়। অস্থি সংক্রান্ত নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। ঠিক সেই কারণেই বার্ধক্য আসার আগেই যত্ন নিতে হবে হাড়ের। বয়সকালে হাড়ের সমস্যা থেকে মুক্তি পেতে ছোট থেকেই হাড়ের বাড়তি যত্ন নেওয়া জরুরি। সে বিষয়ে নজর দিতে হবে অভিভাবকদেরই। কোন খাবারগুলি খাওয়ালে বেড়ে ওঠার সময় থেকেই শিশুর হাড় মজবুত হবে?

১) হাড়ের যত্ন নিতে ভিটামিন ডি-র জুড়ি মেলা ভার। ভিটামিন ডি-র ঘাটতি হাড় ক্ষয়ের অন্যতম কারণ। এটা সব বয়সের জন্য প্রযোজ্য। শিশুর শরীরে ভিটামিন ডি পর্যাপ্ত পরিমাণে যাচ্ছে কি না, তা খেয়াল রাখুন। সারা দিনে যেন অন্তত ১০-১৫ মিনিট শিশু রোদে থাকে। এ ছাড়া শিশুর রোজের পাতে চিজ়, সামুদ্রিক মাছ, দুধ— ভিটামিন ডি-সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়ান।

২) হাড় ভাল রাখতে ভিটামিন ডি যতটা উপকারী, ঠিক ততটাই গুরুত্বপূর্ণ ক্যালশিয়াম। তাই শিশু যাতে পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়াম পায়, সেদিকে লক্ষ রাখুন। দুধে রয়েছে ভরপুর পরিমাণে ক্যালশিয়াম। রোজ অন্তত দু’গ্লাস করে দুধ খাওয়ান খুদেকে।এ ছাড়াও শিশুর খাবার পাতে রাখুন দই, পালংশাকের মতো ভিটামিন ডি-এ ভরপুর কয়েকটি খাবার।

৩) হাড়ের যত্ন নেয় যে ভিটামিনগুলি তার মধ্যে অন্যতম ভিটামিন কে। এই ভিটামিনের অভাবে রিকেট, অস্টিয়োপোরেসিস, এবং হাড়ের আরও অনেক সমস্যা দেখা দেয়। এই ভিটামিন আপনার শিশুর হাড় শক্তিশালী করে তুলবে। বাঁধাকপি, পালংশাক, অঙ্কুরিত ছোলার মতো স্বাস্থ্যকর খাবার খাওয়ান বেশি করে। এই ধরনের শাকসব্জিতে ভিটামিন কে ভরপুর মাত্রায় থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bone Health Kids
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE