Advertisement
১৬ জুলাই ২০২৪

রক্তে হিমোগ্লোবিন কমছে? ডায়েট বদলালেই সুস্থ থাকবেন, কী কী খেতে হবে

শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমলে তার বিভিন্ন প্রভাব পড়ে শরীরে। অল্পেই দুর্বল হয়ে পড়া, শ্বাসের সমস্যা দেখা দেয়। খাবার দেখলেও অরুচি আসে।

Foods that can increase hemoglobin level

শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমলে কী কী খেতে হবে জেনে নিন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৮:৪৭
Share: Save:

রক্তাল্পতার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। বিশেষ করে মহিলারা। শরীরে পর্যাপ্ত রক্তের অভাব ঘটলে ক্লান্তি, শারীরিক দুর্বলতা, শ্বাসকষ্টের সমস্যা ইত্যাদি উপসর্গ দেখা যায়। রক্তে লোহিত রক্তকণিকার সংখ্যা যদি স্বাভাবিকের তুলনায় কমে যায় তখনই হিমোগ্লোবিনের ঘনত্ব কমতে থাকে। রক্তে অক্সিজেনের সরবরাহও কমে যায়। দেখবেন, রক্তে হিমোগ্লোবিনের ঘনত্ব কমলে চেহারায় তার ছাপ পড়বে। প্রচণ্ড ক্লান্তি ভাব, ঝিমুনি হবে। সামান্য পরিশ্রমের ধকলও নিতে পারবেন না। খাবার দেখলেই অরুচি আসবে। চুল ঝরতে শুরু করবে। মানসিক অবসাদেও ভোগেন অনেকে। অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক মহিলাই রক্তাল্পতার সমস্যায় ভোগেন। যা শিশুর স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়। পুষ্টিবিদদের মতে, খাদ্যাভাসে সামান্য বদল আনলেই এই রোগের ঝুঁকি এড়ানো সম্ভব।

রক্তে হিমোগ্লোবিনের ঘাটতি মেটাতে কী কী খাবেন?

বীটরুট

প্রাকৃতিকভাবেই বীটরুটে প্রচুর পরিমাণে আয়রন আছে। আর আছে আছে ম্যাগনেশিয়াম, ফসফরাস, ভিটামিন বি১, বি২, বি৬, বি১২ এবং ভিটামিন সি। বীটরুটের জুস খেলে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়বে।

সবুজ শাকসব্জি

পালং, ব্রকোলির মতো শাকসব্জিও আয়রনে পূর্ণ। এছাড়া ভিটামিন বি১২, ফোলিক অ্যাসিডও রয়েছে পর্যাপ্ত মাত্রায়। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে চাইলে এই শাকসব্জিগুলি পাতে রাখাই যায়। ব্রকোলির কথা একটু আলাদা করে বলতে হয়। কারণ এই সব্জিতে রয়েছে আয়রন এবং বি কমপ্লেক্স ভিটামিন, ভিটামিন এ, ভিটামিন সি, ফোলিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম। এগুলি খেলে রক্তাল্পতার সমস্যা মিটতে পারে।

শুকনো ফল

হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে শুকনো ফল খেতে পারেন। কিসমিস, কাজু, খেজুরে প্রচুর আয়রন রয়েছে। অ্যাপ্রিকটেও প্রচুর পরিমাণে আয়রন আছে। খেজুর শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি কমাতে সাহায্য করে।

ভিটামিন সি যুক্ত ফল

শরীরে পর্যাপ্ত মাত্রায় ভিটামিন সি না থাকলে আয়রন শরীর ঠিক করে গ্রহণ করতে পারে না। ফলে এমন ফল নিয়মিত খাওয়া উচিত, যাতে প্রচুর ভিটামিন সি রয়েছে। আম, লেবু, আপেল, পেয়ারার মতো ফলে প্রচুর ভিটামিন সি রয়েছে।

তিল

তিলে ভরপুর মাত্রায় আয়রন, কপার, ফোলেট, ফ্ল্যাভোনয়েডের মতো খনিজ উপাদান থাকে। এই উপাদানগুলি রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। একটা বাটিতে ১টেবিল চামচ তিল নিয়ে সারা রাত জলে ভিজিয়ে পরদিন সকালে খালি পেটে খেয়ে নিলে রক্তাল্পতার সমস্যা মেটে। এমনকী মধু দিয়ে তিলের নাড়ু করে খেলেও উপকার মেলে। চাইলে ওট্‌মিলেও মিশিয়ে খাওয়া যায়।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমলে ডায়েট কেমন হবে তা পুষ্টিবিদের থেকে জেনে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE