Advertisement
০৩ মার্চ ২০২৪
Dengue Fever

৫ খাবার: নিয়ম করে খেলে ডেঙ্গির ঝুঁকি কমানো যেতে পারে

ডেঙ্গি আটকাতে শরীরে চাই প্রতিরোধ ক্ষমতা। তার জন্য খাওয়াদাওয়া নিয়ে বিশেষ সতর্ক থাকতে হবে। যাতে ডেঙ্গি হলেও দ্রুত সেরে ওঠা যায়। কোন খাবারগুলি বেশি করে খাবেন?

Symbolic Image.

ডেঙ্গি প্রতিরোধ করুন স্বাস্থ্যকর খাবার খেয়ে। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৩:২১
Share: Save:

ডেঙ্গির দাপট ক্রমশ বাড়ছে। প্রতি বছরই বর্ষাকালের এই সময়টা ডেঙ্গি, ম্যালেরিয়া, টাইফয়েডের বাড়বাড়ন্ত হয়। তবে এ বছর যেন ডেঙ্গির প্রকোপ তুলনায় বেশি। ছোট থেকে বড়— ডেঙ্গিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন অনেকেই। ফলে সতর্ক থাকা অত্যন্ত জরুরি। জ্বর হলে ফেলে না রাখাই ভাল। সাধারণ ইনফ্লুয়েঞ্জা হলে জ্বর, মাথাব্যথা-সহ শরীর জুড়ে ব্যথার প্রবণতা থাকে। ডেঙ্গিও তার ব্যতিক্রম নয়। তবে ডেঙ্গির ক্ষেত্রে উপসর্গগুলি অনেক বেশি সক্রিয় হয়। মশাবাহিত রোগ হলেও ডেঙ্গি আটকাতে শরীরে চাই প্রতিরোধ ক্ষমতা। তার জন্য খাওয়াদাওয়া নিয়ে বিশেষ সতর্ক থাকতে হবে। যাতে ডেঙ্গি হলেও দ্রুত সেরে ওঠা যায়। এই সময় কোন খাবারগুলি বেশি করে খাবেন?

১) ভিটামিন সি সমৃদ্ধ খাবার

প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে ভিটামিস সি-এর জুড়ি মেলা ভার। সারা বছরই সুস্থ থাকতে ভিটামিন সি খেতে হবে বেশি করে। টকজাতীয় বিভিন্ন ফলে ভিটামিন সি রয়েছে ভরপুর পরিমাণে। স্ট্রবেরি, কিউয়ি, বেল পেপার, লেবু, আঙুরে এই ভিটামিন রয়েছে। এই ভিটামিন রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা জোগানোর পাশাপাশি প্রদাহজনিত সমস্যাও দূর করে।

২) রসুন

সকালে খালি পেটে এক কোয়া রসুনও খেতে পারেন। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরা এই আনাজের অনেক গুণ রয়েছে। খালি পেটে এক কোয়া রসুন খেলে প্রতিরোধ ক্ষমতা বাড়বে। ডেঙ্গির সঙ্গে লড়াই করার পাশাপাশি কিছু ভাইরাস ও সংক্রমণজনিত অসুখ— যেমন ব্রংকাইটিস, নিউমোনিয়া, হাঁপানি প্রতিরোধে রসুন খুব উপকারী।

৩) পর্যাপ্ত প্রোটিন

শরীর গড়তে গেলে প্রোটিন ছাড়া চলবে না। খাবার পাতে উদ্ভিজ্জ বা প্রাণীজ, যে কোনও রকমের প্রোটিন রাখুন রোজ। মাছ, মাংস, সয়াবিন, মুসুর ডাল, ডিম এ সব থেকে পাওয়া পুষ্টিগুণ শরীরকে ভিতর থেকে মজবুত করবে।

৪)তেতো খাবার

বর্ষার মরসুমে ভাইরাস ও ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে প্রতি দিন খাবারের পাতে রাখুন তেতো। নিমপাতা, উচ্ছের মতো খাবার বেশি করে খান। এ সবের অ্যান্টিভাইরাল ও অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান শরীর চাঙ্গা রাখে। প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

৫)লবঙ্গ-দারচিনি-কাঁচা হলুদ

রান্নায় লবঙ্গ ও দারচিনি বেশি করে ব্যবহার করুন। এই সব মশলার অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ শরীরের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে। এই মশলা দিয়ে চা করেও খেতে পারেন। প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সকালে খালি পেটে কাঁচা হলুদ খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE