Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Stomach Cancer

পেটের ক্যানসারে আক্রান্তের সংখ্যা বাড়ছে, মৃত্যুর ঝুঁকি এড়াতে কোন খাবার নিয়ম করে খাবেন?

অতিরিক্ত ওজন, ধূমপানের নেশা, ডায়াবিটিস পেটের ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তোলে। ঝুঁকি কমাতে কয়েকটি খাবার খেতে হবে বেশি করে।

Foods that can reduce stomach cancer risk.

পেটের ক্যানসার ঠেকাবে কোন খাবারগুলি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৪:২৫
Share: Save:

প্রতি বছর ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যু হয় কয়েক লক্ষের বেশি মানুষের। সাম্প্রতিক পরিসংখ্যান তেমনটাই জানাচ্ছে। তবে ইদানীং পেটের ক্যানসারে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। ক্যানসার নিয়ে সচেতনতা বাড়লেও পেটের ক্যানসার নিয়ে খুব কম মানুষই এই ক্যানসার নিয়ে ওয়াকিবহাল। চিকিৎসকেরা জানাচ্ছেন, পেটের ক্যানসার হলে সহজে তা ধরা যায় না। এই ক্যানসারের প্রধান লক্ষণ হল জন্ডিস। প্রাত্যাহিক জীবনের অনিয়মে জন্ডিস বাসা বাঁধে শরীরে। ফলে জন্ডিস হলেও তা যে ক্যানসারের প্রথম লক্ষণ হতে পারে, এটা অনেকেই বুঝতে পারেন না। পরে যখন ধরা পড়ে ক্যানসার, তত ক্ষণে সারা শরীরে ছড়িয়ে পড়ে। তাই পেটের ক্যানসার নিয়ে আগে থেকে সচেতন হতে হবে। অতিরিক্ত ওজন, ধূমপানের নেশা, ডায়াবিটিস পেটের ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তোলে। ঝুঁকি কমাতে কয়েকটি খাবার খেতে হবে বেশি করে।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার

কমলালেবু, বিভিন্ন ধরনের বেলপেপার, স্ট্রবেরি, ব্রকোলি, আলু, টোম্যাটো— এই খাবারগুলিতে ভিটামিন সি-র পরিমাণ অনেক বেশি। এই ভিটামিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি পেটের ক্যানসারের ঝুঁকি কমাতেও সমান ভূমিকা পালন করে। ভিটামিন মাত্রে শরীরের জন্যে উপকারী। তবে ভিটামিন সি-র উপকারিতা অকল্পনীয়।

অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ খাবার

শরীরের অনেক রোগ সামাল দিতে অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। কাঠবাদাম, গ্রিন টি, আনারস, আঙুর, ভুট্টা, অলিভ অয়েল, ব্রকোলি— এমন কিছু খাবারে ভরপুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। পেটের ক্যানসারের ঝুঁকি কমাতে এই ধরনের খাবার রোজের পাতে রাখা জরুরি।

Foods that can reduce stomach cancer risk.

পেটের ক্যানসারের আশঙ্কা কমাতে দুগ্ধজাতীয় খাবার দারুণ কার্যকর। ছবি: সংগৃহীত।

দুগ্ধজাতীয় খাবার

পেটের সমস্যা থেকে দূরে থাকতে দুধের খাবার এড়িয়ে চলেন অনেকেই। অথচ পেটের ক্যানসারের আশঙ্কা কমাতে দুধ, দইয়ের মতো কিছু দুগ্ধজাতীয় খাবার রোজের পাতে রাখার কথা বলে থাকেন চিকিৎসকরা। এই ধরনের প্রোবায়োটিক উপাদানে সমৃদ্ধ খাবার ক্যানসারের সঙ্গে লড়তে দারুণ কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Stomach Cancer Cancer Risk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE