Advertisement
১৮ জুলাই ২০২৪
Hair Loss Tips

যত্ন নিয়েও অত্যধিক চুল পড়ছে? কোন খাবারগুলি থেকে দূরে থাকলে সুফল পাবেন?

চুল ঝরা থামাতে কয়েকটি খাবার খাওয়া বন্ধ করতে হবে। চুল পড়া কমাতে কোন খাবারগুলি ডায়েট থেকে বাদ দেবেন?

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ২৩:১০
Share: Save:

সঠিক যত্ন না নেওয়া, অত্যধিক ধুলো-দূষণ, বাজারচলতি প্রসাধনীর ব্যবহার— এমন নানা কারণে চুল মাথার চেয়ে মাটিতে থাকে বেশি। চুলের যত্ন নেওয়া মানেই চুপচুপে করে তেল মাখা আর নামী-দামি শ্যাম্পু কন্ডিশনারের ব্যবহার নয়। চুলের ভালমন্দ নির্ভর করে খাওয়াদাওয়ার উপরেও। ত্বকের মতো চুলেরও চাই পুষ্টি। কিন্তু কিছু খাবার পুষ্টি জোগানোর বদলে চুলের আরও ক্ষতি করে। চুল ঝরা থামাতে তেমন কয়েকটি খাবার খাওয়া বন্ধ করতে হবে। চুলঝরা থামাতে কোন খাবারগুলি ডায়েট থেকে বাদ দেবেন?

ময়দা

পাউরুটি, কেক, বিস্কুট— প্রত্যেকটি খাবারেই ময়দা থাকে। এগুলি অনেকেরই রোজের খাবারে থাকে। ময়দা দিয়ে তৈরি খাবার শুধু ওজন বৃদ্ধি করে না, চুলেরও ক্ষতি করে। কারণ ময়দায় গ্লাইসেমিক ইন্ডেক্স বেশি। তা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এই খাবারগুলি বেশি খেলে হরমোনের গোলমাল হয় এবং তাতে চুল পড়া আরও বেড়ে যায়।

অ্যালকোহল

চুলে মূলত যে প্রোটিন থাকে, সেটা কেরাটিন। এই কেরাটিন স্বাস্থ্যেজ্জ্বল চুলের অন্যতম উপাদান। অ্যালকোহল খাওয়ার মাত্রা যদি বেড়ে যায়, তা হলে চুলে এই প্রোটিনের পরিমাণও ধীরে ধীরে কমতে থাকে। এতে চুলের ঔজ্জ্বল্য কমে যায়। চুলের গোড়া পাতলা হয়ে ঝরতে শুরু করে।

সোডা

বাজার চলতি ঠান্ডা পানীয় চুলের জন্য ভাল নয়। এই পানীয় বেশি খেলে চুলও ঝরতে শুরু করবে। যদি অস্বাভাবিক বেশি চুল পড়ে সেক্ষেত্রে এক-দু’মাস সোডা জাতীয় কোনও পানীয় খাওয়া বন্ধ করে দেখতে পারেন। লক্ষ করুন কোনও পরিবর্তন হচ্ছে কি না। যদি হয়, তা হলে এই ধরনের পানীয় এড়িয়ে চলাই জরুরি।

ভাজাভুজি

চপ, শিঙাড়া, এগরোল, চিপ্‌স, বার্গার, ফ্রেঞ্চ ফ্রাইয়ের মতো খাবার যাঁদের বেশি খাওয়ার অভ্যাস, তাঁদের চুল সংক্রান্ত নানা সমস্যায় ভুগতে হতে পারে। বেশি তেল, নুন কিংবা ময়দা দিয়ে তৈরি খাবার যত কম খাবেন, চুলের সমস্যা থেকে দূরে থাকা সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fast food Hair Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE